বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

‘পরবর্তী মহামারি করোনার চেয়েও মারাত্মক হতে পারে’

যা যা মিস করেছেন

নতুন করে দাপট দেখাচ্ছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বিশ্বজুড়ে বাড়ছে আতঙ্ক। ওমিক্রনের কারণে আবারও পরিস্থিতির অবনতি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এর মধ্যেই অক্সফোর্ড-অস্ট্রাজেনেকা কোভিড টিকার অন্যতম আবিষ্কারক ব্রিটিশ বিজ্ঞানী সারাহ গিলবার্ট সতর্ক করেছেন ভবিষ্যতের আরও একটি মহামারি নিয়ে।

৪৪তম রিচার্ড ডিম্বলবাই বক্তৃতা প্রদানকালে সারাহ গিলবার্ট বলেছেন, মহামারি মোকাবিলায় প্রস্তুতির জন্য আরও তহবিল থাকা দরকার। তিনি আরও সতর্ক করেছেন, ওমিক্রনের বিরুদ্ধে টিকা কম কার্যকর হতে পারে। এটি সম্পর্কে বিস্তারিত জানা না পর্যন্ত জনগণকে সতর্ক থাকতে হবে।

ব্রিটিশ এই বিজ্ঞানী বলেন, ‘এটাই শেষবার নয় যে, কোনো ভাইরাস আমাদের জীবন এবং জীবিকাকে হুমকির মুখে ফেলবে। সত্যটা হলো, পরবর্তী মহামারি আরও খারাপ হতে পারে। এটি আরও সংক্রামক বা মারাত্মক বা উভয়ই হতে পারে।’
তিনি বলেন, ‘আমরা এমন পরিস্থিতি হতে দিতে পারি না, যেখানে আমরা যা করেছি তার মধ্য দিয়েই আবার যাই। তারপরও দেখা যায় যে, আমরা বিশাল অর্থনৈতিক ক্ষতি সহ্য করেছি। যার কারণে পরবর্তী মহামারি মোকাবিলার প্রস্তুতির জন্য এখন পর্যাপ্ত কোনো তহবিল নেই।’

সূত্র: বিবিসি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security