বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

জলবায়ু সুরক্ষায় বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব সুদৃঢ় হচ্ছে : পরিবেশমন্ত্রী

যা যা মিস করেছেন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এবং শ্রীলঙ্কার কলম্বোতে অবস্থিত ‘সাউথ এশিয়া কো অপারেটিভ এনভায়রনমেন্ট প্রোগ্রাম (এসএসিইপি) এর গভর্নিং কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় দক্ষিণ এশীয় অঞ্চলে আগামী দিনগুলোতে বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব আরো সুদৃঢ় হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষিণ এশিয়ায় পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় দক্ষিণ এশিয়া সমবায় পরিবেশ কর্মসূচির (​এসএসিইপি) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এর সাথে গতকাল বুধবার সন্ধ্যায় তার ঢাকাস্থ সরকারি বাসভবনে এসএসিইপি-এর নবনিযুক্ত মহাপরিচালক ড. মো. মাছুমুর রহমান সৌজন্য সাক্ষাৎকালে মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, এসএসিইপি-এর সদস্য দেশ বাংলাদেশ, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ, ভারত, পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান পারস্পরিক সহযোগিতা, টেকনোলজি ট্রান্সফার, সচেতনতা বৃদ্ধি ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ অঞ্চলে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় একসাথে কাজ করবে।

পরিবেশমন্ত্রী দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ক্ষতিকর দিক এবং এর থেকে উত্তরণে এসএসিইপি-এর ভূমিকা নিয়ে আলোচনা করেন। তিনি এসময় বাংলাদেশ থেকে নবনিযুক্ত মহাপরিচালককে অভিনন্দন জানান এবং তাকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

উল্লেখ্য, বাংলাদেশ এই প্রথমবারের মত আগামী তিন বছরের জন্য এসএসিইপি-এর মহাপরিচালক পদ পেয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security