বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

৪০ শিয়া কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করার পরিকল্পনায় সৌদি

যা যা মিস করেছেন

সরকারবিরোধী বিক্ষোভ সমাবেশে অংশ নেয়ার অভিযোগে দেশটির পূর্বাঞ্চলীয় কাতিফ এলাকায় ৪০ জনের বেশি শিয়া কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করার পরিকল্পনা করছে সৌদি আরব সরকার। তবে বিষয়টি নিয়ে এরইমধ্যে মানবাধিকার কর্মীরা সৌদি সরকারকে সতর্ক করেছে।

সৌদি সরকার যদিও গত বছর দাবি করেছিল যে, ছোটখাটো অপরাধের জন্য লোকজনকে মৃত্যুদণ্ড দেয়ার রীতি বন্ধ করবে, তারপরও মানবাধিকার কর্মীরা জানান, রিয়াদ ৪০ জনের বেশি কিশোরকে মৃত্যুদণ্ড দেয়ার জন্য তৎপর হয়ে উঠেছে। এসব কিশোর গণতন্ত্রপন্থী মিছিল-সমাবেশে অংশ নিয়েছে বলে রিয়াত সরকারের অভিযোগ।

গত ১৫ জুন সৌদি সরকার ২৪ বছর বয়সী শিয়া মুসলিম তরুণ মুস্তাফা বিন হাশিম বিন ঈসা আল-দারভিশকে মৃত্যুদণ্ড কার্যকর করেছে। কাতিফ এলাকায় সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেয়া ও উসকানি সৃষ্টির অভিযোগ আনা হয়েছিল তার বিরুদ্ধে। ২০১৫ সালে তাকে যখন আটক করা হয় তখন তার বয়স ছিল মাত্র ১৭ বছর।

কারাগারে আটকে রেখে নির্যাতনের মাধ্যমে মুস্তাফা বিন হাশিম বিন ঈসা আল-দারভিশের কাছ থেকে স্বীকারোক্তি আদায় করা হয়েছিল বলে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে।

সূত্র: পার্সটুডে ও সৌদিলিকস.অর্গ

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security