তরমুজের এত গুণ! - দ্যা মেইল বিডি / খবর সবসময়
লাইফস্টাইল

তরমুজের এত গুণ!

গ্রীষ্মের প্রচন্ড দাবদাহে একটু স্বস্তি মিলতে এক ফালি তরমুজের জুড়ি নেই। তরমুজ শরীরে পানির চাহিদা পূরণ করে। তাছাড়া তরমুজের রয়েছে নানা স্বাস্থ্যগত উপকারিতা।

পানির চাহিদা পূরণ করে
তরমুজে ৯২ শতাংশই পানি, যা শরীরে পানির চাহিদা পূরণ করে। এই গরমে নাস্তায় বা টিফিনে খেতে পারেন তরমুজ। নিয়মিত তরমুজ খেলে দেহ থাকবে সতেজ, দূর হবে ক্লান্তি।
উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমায়
এক কাপ তরমুজের রসে প্রায় ৪৫ ক্যালরি শক্তি পাবেন। এতে চর্বি বা ফ্যাট নেই, চিনির পরিমাণও খুব কম। প্রতিদিন এক কাপ তরমুজের রস খেলেই আপনি ভিটামিন সি ২১ শতাংশ ও ভিটামিন এ এর চাহিদা ২১ শতাংশ পূরণ করতে পারেন। শুধু তাই নয়, এই ফলে আছে বেটা-ক্যারোটিন। এছাড়া লাইকোপিন নামে যে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে তরমুজে, তা উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমায়।
ক্যান্সারের ঝুঁকি কমায়
কিছু গবেষণায় দেখা গেছে, তরমুজে থাকা লাইকোপিন ও অন্যান্য উপাদানগুলো ক্যান্সারের ঝুঁকি কমায়। তাছাড়া যাদের ওজন বেশি, তারা উচ্চ রক্তচাপ ও হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে তরমুজ খেতে পারেন।
হৃদযন্ত্রের সুরক্ষায়
গবেষণায় দেখা গেছে, তরমুজ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। তাই নিয়মিত তরমুজ খেলে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে। তরমুজে ভিটামিন এ, ভিটামিন বি ৬, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম ও পটাসিয়াম থাকে। এই উপাদানগুলো হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে।
তাছাড়া মেয়েদের পিরিয়ডের আগে শারীরিক নানা সমস্যা কমাতে সাহায্য করে।
চোখ ভালো রাখতে
তরমুজ খেলে চোখের নানা সমস্যা দূর হয়। গবেষণায় দেখে গেছে, তরমুজে থাকা ভিটামিন উপাদানগুলো রাতকানা রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।
মাংসপেশীর ব্যথা কমায়
তরমুজ সাইট্রালিন নামে এক ধরনের অ্যামিনো এসিড থাকে, যা দেহের মাংসপেশীর ব্যথা কমাতে সাহায্য করে। তাছাড়া হৃদযন্ত্রের ক্রিয়া বাড়াতে তরমুজ কার্যকর।
ত্বক ও চুলের সুস্থতায়
ভিটামিন এ এবং ভিটামিন সি ত্বক ও চুল ভালো রাখে। তরমুজে থাকা ভিটামিন সি (কোলাজেন) ত্বক সুন্দর করে। আর চুলকে করে স্বাস্থ্যজ্জ্বল। ভিটামিন এ ত্বকের কোষ সজীব করে ও ত্বকের রুক্ষতা কমায়। তাছাড়া লাইকোপিন ও বেটা-ক্যারোটিন রোদে পোড়া ভাব কমাতে সাহায্য করে। নিয়মিত তরমুজের রস লাগালে চোখের নিচের কালো দাগ কমে যায়। গরমে বাইরে থেকে আসার পর ত্বকে লাগাতে পারেন তরমুজের রস। রোদে পোড়াভাব দূর হবে।
হজমশক্তি বাড়ায়
ফাইবার বা খাদ্যআঁশ হজমশক্তি বাড়ায়। তরমুজে অল্প পরিমাণে হলেও ফাইবার আছে। এছাড়া তরমুজের পানিও খাবার পরিপাকে সাহায্য করে।
Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close