মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

ইরানের ওপর সব নিষেধাজ্ঞা বহাল রয়েছে: আমেরিকা

যা যা মিস করেছেন

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরানের বিরুদ্ধে আমেরিকার সব নিষেধাজ্ঞা বহাল রয়েছে এবং এসব নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে ইরান কোনও লেনদেন করতে গেলে তা খতিয়ে দেখা হবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান।

ইরানের সঙ্গে চীন ২৫ বছর মেয়াদি যে কৌশলগত চুক্তি করেছে সে সম্পর্কে প্রাইসের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ জবাব দেন।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, নিষেধাজ্ঞা বহাল থাকায় তা পাশ কাটিয়ে ইরান চীনের সঙ্গে কোনও লেনদেন করতে গেলে তা খতিয়ে দেখবে ওয়াশিংটন। ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে চীনের সঙ্গে আমেরিকার অভিন্ন স্বার্থ রয়েছে বলেও তিনি দাবি করেন।

নেড প্রাইস বলেন, কূটনৈতিক চ্যানেল ছাড়া ইরানের আর সব খাতের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকবে। তিনি আরও দাবি করেন, ইরানের পরমাণু সমঝোতায় ‘যৌথভাবে ফিরে আসার’ বিষয়টি পর্যালোচনা করতে ওয়াশিংটন প্রস্তুত রয়েছে। মার্কিন মুখপাত্র এ বক্তব্যের মাধ্যমে একথা বোঝাতে চেয়েছেন যে, ইরান যদি পরমাণু সমঝোতা বাস্তবায়নের কাজে পুরোপুরি ফিরে আসে তাহলে আমেরিকাও একই কাজ করবে।

অথচ গত ২০ জানুয়ারি জো বাইডেন প্রশাসন আমেরিকার ক্ষমতা গ্রহণের পর ইরান স্পষ্টভাবে বলে দিয়েছে, মার্কিন সরকার এই সমঝোতা থেকে আগে বেরিয়ে গিয়েছিল এবং তাকেই আগে এতে ফিরে আসতে হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security