মুক্তিযোদ্ধা পিতার রাষ্ট্রীয় পদক প্রাপ্তির স্বীকৃতির দাবিতে পুত্রের অবহিতকরণ সভা - দ্যা মেইল বিডি / খবর সবসময়
জানা- অজানাসারা বাংলা

মুক্তিযোদ্ধা পিতার রাষ্ট্রীয় পদক প্রাপ্তির স্বীকৃতির দাবিতে পুত্রের অবহিতকরণ সভা

সুমন আহাম্মেদ,নান্দাইল, ময়মনসিংহঃ  ময়মনসিংহের নান্দাইলে সেনাসদস্য হিসাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করে পাঁচটি পদকে ভূষিত হলেও তিনি শুধু মুক্তিযোদ্ধা হিসাবেই স্বীকৃতি পেয়েছেন। কোন সামরিক খেতাব না পাওয়ার আজ প্রেসক্লাব নান্দাইলে এক অবহিতকরণ সভা করেছে ওই মুক্তিযোদ্ধার ছেলে আল আমিন ভূইয়া।

লিখিত বক্তব্য থেকে জানা যায়, ময়মনসিংহের নান্দাইল উপজেলার কূল ধূরুয়া গ্রামের মৃত আবিদ হোসেন ভূইয়ার পুত্র আব্দুল বারী ভূঁইয়া ম্যাট্রিকুলেশন পাশ করার পর পাকিস্তানী সেনাবাহিনীতে যোগদান করেন।

মুক্তিযুদ্ধের সময় ১১ নং সেক্টর থেকে তিনি যুদ্ধে সক্রিয়ভাবে অংশ গ্রহন করেন (গেজেট খন্ড-৫, ইএমই নং-১৫৫৬৬, আর্মি অর্ডার ০৩/২০০০অনুযায়ী ক্রমিক নং-১৭০৪০)। যুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য তিনি পাঁচটি সামরিক স্মারক পদক-রণ পদক, সমর পদক, মুক্তি তারকা পদক, জয় পদক ও সংবিধান পদক লাভ করেন। কিন্তু আব্দুল বারী ভূঁইয়া শুধু একজন সাধারণ মুক্তিযোদ্ধা হিসাবেই তালিকাভূক্ত হয়েছেন। পাঁচটি সামরিক পদক লাভের পরও পিতার বীরত্ব সূচক ৫ টি পদকের বিপরীতে স্বীকৃতি না পাওয়ার কারণ অজ্ঞাত।

এক প্রশ্নের জবাবে আল আমিন ভূঁইয়া জানান,আব্বা যখন বেঁচে ছিলেন তখন ছোট ছিলাম,তাই তখন কোন পদক্ষেপ নিতে পারিনি’। এ ব্যাপারে তিনি কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন। অন্যথায় আইনের দ্বারস্ত হবেন বলেও জানান।

আব্দুল বারী ভূঁইয়া ২০১৪ সালে বার্ধক্যজনিত কারণে মারা গেলে তাঁকে রাষ্ট্রিয় মর্যাদায় সমাহিত করা হয়। এ বিষয়ে নান্দাইল মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে সাবেক কমান্ডার গাজী আব্দুস সালাম ভূঁইয়া বীর প্রতীক, মোবাইল ফোনে জানান,ওই মুক্তিযোদ্ধা কেন পেলেননা তার উত্তর যথাযথ কর্তৃপক্ষ দিতে পারবেন।

Tags
Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close