সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

নেত্রকোনার মদনে সরিষার বাম্পার ফলনের আশাবাদ কৃষকের

যা যা মিস করেছেন

কে. এম. সাখাওয়াত হোসেন (স্টাফ রিপোর্টার) : নেত্রকোনার মদন উপজেলায় এ মৌসুমে সরিষার বাম্পার ফলন হয়েছে। উপজেলার গ্রামাঞ্জলের বিভিন্ন বিস্তৃর্ণ ফসলের মাঠে এখন হলুদের ঢেউ। সরিষার এই ফলনে কৃষকের চোখে মুখে আনন্দের আভা ফুটে উঠেছে। চাষিরা বলছেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফলন ভালো হয়েছে।

উপজেলার কৃষি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, অনুকূল আবহাওয়া আর যথাযথ পরিচর্চার কারণে এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। মাঘ মাসের শেষ দিকে ও ফাল্গুনের শুরুতে ক্ষেত থেকে সরিষা তোলা শুরু হবে। অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদন খরচ কম হওয়ায় এবং গত কয়েক বছর ধরে বাজারে সরিষার ভাল দাম থাকায় চাষিরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় এবছর সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৩০ হেক্টর। আবাদ হয়েছে ২৫০ হেক্টর। এ অঞ্চলের কৃষকেরা সাধারণত ছয়টি জাতের সরিষা আবাদ করে থাকেন। সেগুলো হচ্ছে উচ্চফলনশীল (উফশী) সরিষা বারী-৯, বারী-১৪, বারী-১৫, এসএম -৭৫, টরি-৭ ও সম্পদ জাতের সরিষা।

উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায়, ফসলের মাঠগুলো সরিষা ফুলের হলুদ রঙে অপরূপ শোভা ধারণ করেছে। মাঠে পরিচর্চার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

উপজেলার তিয়শ্রী ইউনিয়নের তিয়শ্রী গ্রামের কৃষক নুরুল ইসলাম বলেন, আমার বাড়ির সামনে ৮৫ শতক জায়গা দীর্ঘদিন ধরে পতিত ছিল। চলতি মৌসুমেে এ সকল জমিতে সরিষা আবাদ করেছি। তারপরও সরিষা গাছে ভাল ফুল ধরেছে। আশা করছি, ফলনও ভাল হবে।

পৌর সদরে কৃষক আব্দুল মন্নাফ একজন সফল সরিষা চাষী। তিনি বলেন, আমার জমিতে বোরো ধান আবাদের পর ধান কর্তন করে সরিষা বপন করেছি। সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছি।

মদন উপজেলা কৃষি কর্মকর্তা মো, নাজমুল হাসান বলেন, ’এ অঞ্চলের মাটি সরিষা চাষের উপযোগী হওয়ায় দিন দিন আবাদ বাড়ছে। চলতি মৌসুমে উপজেলায় ২৩০ হেক্টর জমিতে সরিষার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। এবার ২৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ২০ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে।এবার সরিষার উৎপাদনও ভাল পাবে চাষীরা আশা করা যাচ্ছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security