শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

শীতে তেলের উপকারিতা

যা যা মিস করেছেন

আসছে শীত। এ সময় ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন। শীতে ত্বক আর্দ্রতা হারায়। ফলে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হয় ত্বকে। ত্বকের এসব সমস্যা দূর করতে তেল হতে পারে আদর্শ। কারণ, কোনো কোনো তেল ময়েশ্চারাইজারের কাজ করে, কোনো কোনো তেল ত্বক পরিষ্কার করতে সহায়তা করে।

ত্বকের আর্দ্রতা ফেরাতে ব্যবহার করতে পারেন তেল
গোসলের আগে তেল মেখে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষার পর একটা ভেজা তোয়ালে বা কাপড় দিয়ে মুছে নিলেই পরিষ্কার হবে ত্বক। গোসলের পরও ত্বকে তেল লাগালে তা দীর্ঘক্ষণ ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে। তবে রাতে ঘুমানোর আগে তেল লাগালে তা সবচেয়ে ভালো কাজ করে ।

ত্বকের যত্নে খুব দামি তেল ব্যবহার করতে হবে, তেমন কোনো কথা নেই। ব্যবহার করতে পারেন নারকেল তেল। তবে নারকেল তেল ব্যবহারের আগে একটুখানি বাড়তি কাজ করতে হবে আপনাকে। শীতের দিনে ত্বকের রুক্ষতা দূর করতে নারকেল তেলের সঙ্গে গুঁড়া দুধ, গোলাপজল আর গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। মেকআপ তুলতেও সাহায্য করে নারকেল তেল।তবে শীতে ঠোঁট ফেটে গেলে নারকেলের তেল নয়, ব্যবহার করুন তিলের তেল। তিলের তেলের সঙ্গে মধু, গ্লিসারিন আর গোলাপের পাপড়িবাটা মিশিয়ে ঠোঁটে লাগালে উপকার পাবেন। শুধু ঠোঁটই নয়, পা ফাটার সমস্যাতেও উপকারী তিলের তেল। পা ফাটার সমস্যায় তিলের তেলের সঙ্গে গ্লিসারিন আর গোলাপজল মিশিয়ে ব্যবহার করতে পারেন ফাটা পায়ে।

শীতে বেশি সমস্যায় পড়ে শুষ্ক ত্বকের মানুষেরা। শীতের দিনে শুষ্ক ত্বকের জন্য ব্যবহার করতে পারেন কালোজিরার তেল। দুই চা-চামচ কালোজিরার তেল, ১ চা-চামচ নারকেল তেল, ১ চা-চামচ গ্লিসারিনের সঙ্গে মধু আর লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করলে তা দীর্ঘক্ষণ ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করবে। পাশাপাশি দূর হবে ত্বকের কালো দাগও। আবার ত্বকের শুষ্কতা দূর করতে পারেন নিম তেল। আমলা বা আমলকীর তেলে ভিটামিন সি থাকায় তা এই শীতে ত্বকের কুঁচকে যাওয়া দূর করে।

বাড়িতে নিম ও আমলকী তেল বানাবেন কীভাবে
৫০ গ্রাম নিমপাতাকে ভালো করে বেটে চুলায় পানিটুকু শুকিয়ে নিন। এবার তাতে এক লিটার নারকেল তেল ঢেলে জ্বাল দিতে থাকুন। বুদ্‌বুদ ওঠা বন্ধ হয়ে গেলেই তৈরি হয়ে যাবে নিম তেল। গোটা শীতকাল ধরে এটি ব্যবহার করতে পারবেন।

১০০ গ্রাম আমলকীর সঙ্গে ৫০ গ্রাম মেথি বেটে এক লিটার নারকেল তেলের সঙ্গে জ্বাল দিয়ে একই প্রক্রিয়ায় তৈরি করুন আমলকীর তেল।তেলের চিটচিটে ভাবের জন্য যাঁরা তেল লাগাতে অস্বস্তিবোধ করেন, তাঁরা তেলের সঙ্গে কিছুটা পানি মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া তৈলাক্ত ত্বকেও তেল ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে তেলের সঙ্গে টক দই আর লেবুর রস মিশিয়ে গোসলের আগে ত্বকে ব্যবহার করতে পারেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security