শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ত্বকে ৯ ঘণ্টা বেঁচে থাকে করোনা : নতুন গবেষণা

যা যা মিস করেছেন

মানুষের ত্বকে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রায় ৯ ঘণ্টা ধরে সক্রিয় থাকতে পারে বলে জাপানের একদল গবেষক নতুন গবেষণায় প্রমাণ পেয়েছেন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর একদিন পর ময়নাতদন্তের নমুনা থেকে ত্বক সংগ্রহ করে এই গবেষণা পরিচালনা করেন তারা।

এ মাসে ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেস সাময়িকীতে এই গবেষণার ফল প্রকাশিত হয়। সেখানে এক নিবন্ধে জাপানি গবেষকরা বলেন, ‘সার্স-কোভ-২ ভাইরাস (কোভিড-১৯ রোগের ভাইরাসের প্রজাতি) ত্বকে ৯ ঘণ্টা ধরে সক্রিয় থাকতে পারে। তাই আইএভির (ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস) তুলনায় মানুষের সংস্পর্শে একজনের দেহ থেকে অন্যজনের দেহে এর সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। এভাবে বিশ্বজুড়ে করোনা মহামারি আরও ত্বরান্বিত হচ্ছে।’

তবে ‌করোনার তুলনায় ফ্লুর জীবাণু মানুষের ত্বকে মাত্র ১ দশমিক ৮ ঘণ্টা বেঁচে থাকতে পারে।‌‌ করোনা মহামারি মোকাবিলায় ঘন ঘন হাত ধোয়ার ওপর গুরুত্বারোপ করেছেন গবেষকরা।
সূত্র: এএফপি

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security