বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

সঞ্চয়পত্রে পুনঃবিনিয়োগ ৫ লাখের বেশি হলে উৎসে কর ১০%

যা যা মিস করেছেন

বিদ্যমান চার ধরনের সঞ্চয়পত্রের মধ্যে শুধু ৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্রে স্বয়ংক্রিয় পুনঃবিনিয়োগ করা যায়। মুনাফাসহ দ্বিতীয় মেয়াদে এই পুনঃবিনিয়োগের পরিমাণ ৫ লাখ টাকা ছাড়ালে সুদের ওপর ১০ শতাংশ হারে উৎসে কর কাটা হবে।

অর্থ মন্ত্রণালয়ের এক আদেশের আলোকে বৃহস্পতিবার এ বিষয়ে স্পষ্টীকরণ করে ব্যাংকগুলোর জন্য একটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ওই নির্দেশনা মতে, এখন থেকে আগের বিনিয়োগ ও অর্জিত সুদ এক সঙ্গে করে সেই অংক যদি ৫ লাখ টাকার বেশি হয় তাহলে পুনর্বিনিয়োগের সময় ১০ শতাংশ হারে উৎসে কর দিতে হবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ২০ আগস্ট ৫ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রে স্বয়ংক্রিয় পুনর্বিনিয়োগের ক্ষেত্রে উৎসে আয়কর কর্তনের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নির্দেশনা জারি করেছে।

ওই নির্দেশনা বলা হয়েছে, আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ৫২ডি অনুযায়ী সেভিংস ইনভেস্ট এর মুনাফা পরিশোধকালে উৎসে কর কর্তন করতে হয়। অর্থাৎ মুনাফা পরিশোধের তারিখে বিদ্যমান কর হারে উৎসে কর কর্তন করতে হবে। এখানে পরিশোধ বলতে ট্রান্সফার, ক্রেডিট, সমন্বয় অথবা পরিশোধের আদেশ বা নির্দেশ বুঝাবে।

৫ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্র দ্বিতীয় মেয়াদে স্বয়ংক্রিয় পুনর্বিনিয়োগের ফলে নিট মুনাফা ও আসল একত্রে মোট বিনিয়োগ হিসেবে গণ্য হবে।

মুনাফা পরিশোধের তারিখে পুঞ্জিভূত বিনিয়োগ (স্বয়ংক্রিয় পুনর্বিনিয়োগের ফলে নিট মুনাফাসহ মোট বিনিয়োগ) ৫ লাখ টাকা অতিক্রম করলে ১ জুলাই ২০১৯ তারিখ হতে পরবর্তী যেকোনো সময়ে মুনাফা পরিশোধকালে উৎসে ১০ শতাংশ হারে কর কর্তন করতে হবে।

ক্রয়কাল নির্বিশেষে মুনাফা পরিশোধের তারিখে পুঞ্জীভূত বিনিয়োগ (স্বয়ংক্রিয় পুনর্বিনিয়োগের ফলে নিট মুনাফাসহ মোট বিনিয়োগ) ৫ লাখ টাকা অতিক্রম না করলে মুনাফা পরিশোধকালে উৎসে ৫ শতাংশ হারে কর কর্তন করতে হবে।

৫ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রে দ্বিতীয় মেয়াদে স্বয়ংক্রিয় পুনর্বিনিয়োগের ক্ষেত্রে পুঞ্জীভূত বিনিয়োগের (স্বয়ংক্রিয় পুনর্বিনিয়োগের ফলে নিট মুনাফাসহ মোট বিনিয়োগ) পরিমাণ ৫ লাখ টাকা অতিক্রম করলেই মুনাফা পরিশোধকালে উৎসে ১০ শতাংশ হারে কর কর্তন করতে হবে।

এনবিআরের এই নির্দেশনা পালন করতে সব বাণিজ্যিক ব্যাংককে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security