মঙ্গলবার, এপ্রিল ৯, ২০২৪

কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে জীবাণু

যা যা মিস করেছেন

কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে জীবাণু। এমনকি গভীর সাগরের নীচে চাপা পড়ার ১০ কোটি বছর পরও জেগে উঠতে পারে তারা। সম্প্রতি বিজ্ঞানীদের এক গবেষণায় এমন তথ্যপ্রমাণ উঠে এসেছে। গবেষণার এই ফল চিন্তার ভাঁজ ফেলেছে তাদের কপালে। গবেষণায় সাগরতলে জমে থাকা প্রায় ১ কোটি ৩০ লাখ বছর থেকে ১০ কোটি ২০ লাখ বছরের পলি বিশ্লেষণ করা হয়েছে।

আর তা বিশ্লেষণ করেই গবেষকদের হাতে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গবেষণায় দেখা যায়, পলির মধ্যে থাকা প্রায় সব জীবাণুই সুপ্ত অবস্থায় রয়েছে। এরপর উপযুক্ত পরিবেশ পেয়ে কিছু জীবাণু ফের জেগে উঠেছে এমন তথ্যই হাতে এসেছে গবেষকদের।

শুধু তাই নয়, গবেষকরা জানাচ্ছেন, বহুগুণে বংশবৃদ্ধিও করছে ওই সমস্ত জীবাণু। সম্প্রতি ন্যাটার কমিউনিশনস শীর্ষক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। গবেষণাটি চালানোর জন্য নমুনা নেওয়া হয়েছে প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চলের একটি এলাকা থেকে। দীর্ঘ বছর এই বিষয়ে গবেষণা চালিয়ে গিয়েছেন।
আর এরপরেই এমন চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। উপযুক্ত পরিবেশ ও খাদ্য ছাড়াও সাগরের পলির মধ্যে জীবাণুগুলো কীভাবে টিকে থাকতে পারে, নিজেদের গবেষণা রিপোর্টে সেটাই দেখিয়েছেন বিজ্ঞানীরা।

জাপান এজেন্সি ফর আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজির অণুজীববিজ্ঞানী ইউকি মরোনোর নেতৃত্বে একটি গবেষক দল ২০১০ সালে এসব নমুনা সংগ্রহ করেছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security