বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপারস্টারের জন্মদিন – দ্যা মেইল বিডি / খবর সবসময়
ক্রিকেটখেলাধুলা

বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপারস্টারের জন্মদিন

বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় বা সুপারস্টার বলা হয় সাকিব আল হাসানকে। তবে দেশের প্রথম সুপারস্টার যদি কাউকে বিবেচনা করা হয়, নামটি নিঃসন্দেহে মোহাম্মদ আশরাফুল। অনেক রেকর্ডের জন্ম দেওয়া এই তারকার আজ জন্মদিন। ১৯৮৪ সালের ৭ জুলাই দুনিয়ার আলো দেখেন তিনি। ৩৬ শেষ করে ৩৭ বছরে পা রেখেছেন আশরাফুল।

আন্তর্জাতিক ক্রিকেটের আশরাফুলের শুরুটা ওয়ানডেতে হলেও ২০০১ সালে একই বছর টেস্টে অভিষেকে বিশ্ব কাঁপিয়ে দেন। শ্রীলঙ্কার বিপক্ষে তাদেরই মাঠে ১১৪ রানের ইনিংস খেলে টেস্ট ইতিহাসের সর্বকনিষ্ট সেঞ্চুরিয়ান এর তকমা নিজের করে নেন, যা অটুট রয়েছে এখনও। বয়সের হিসেবে তখন তার বয়স ছিল ১৭ বছর ৬১ দিন।

আশরাফুলের সেঞ্চুরি মানেই যেন কোনো রেকর্ড। ২০০৫ সালে ইংল্যান্ডের কার্ডিফে তিন জাতি ন্যাটওয়েস্ট ট্রফির ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিখ্যাত এক সেঞ্চুরি করে বসেন ডানহাতি ব্যাটসম্যান আশরাফুল। ১০১ বলে ১০০ রানের সেই অতিমানবীয় ইনিংসের ওপর ভর করে বাংলাদেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়েছিল ৫ উইকেট হাতে রেখে৷ অজিদের বিপক্ষে এখন পর্যন্ত বাংলাদেশের সেই জয়টিই একমাত্র জয় হিসেবে আছে।

আশরাফুলের উল্ল্যেখযোগ্য সেঞ্চুরিগুলোর মধ্যে ভারতের বিপক্ষে টেস্টে ১৫৮ রানের ইনিংসটিও অন্যতম। ২০০৪-০৫ মৌসুমে চট্টগ্রাম টেস্টে অসাধারণ এই সেঞ্চুরিটি করেন তিনি। এছাড়া ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৩ বলে ৮৭ রানের ম্যাচজয়ী ইনিংস সমর্থকদের মনে আলাদা করে জায়গা করে নিয়েছে।

এত এত রেকর্ডের পরও এই তারকা বড় ধরনের পতন হয় ২০১৩ সালে। সেবার বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হলে আশরাফুলকে সব ধরনের ক্রিকেট থেকে সাময়িকভাবে নিষিদ্ধ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দীর্ঘ নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফিরলেও জাতীয় দলে আর জায়গা করে নিতে পারেননি। তবে নিয়মিতই ঘরোয়া লিগে খেলে যাচ্ছেন তিনি।

আশরাফুল ৬১টি টেস্ট খেলে ৬টি সেঞ্চুরি ও ৮টি ফিফটিতে ২৭৩৭ রান করেছেন। ওয়ানডে খেলেছেন ১৭৭টি, যেখানে ৩টি সেঞ্চুরি ও ২০টি হাফসেঞ্চুরিতে রান তুলেছেন ৩৪৬৮। এছাড়া ২৩টি টি-টোয়েন্টিতে ১২৬.৪০ স্ট্রাইক রেটে ৪৫০ রান করেছেন।

Tags
Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close