বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

আইফোনের উদ্ভাবক নন স্টিভ জবস

যা যা মিস করেছেন

আইফোনের উদ্ভাবক কে জানেন? ভাবছেন, রসিকতা! একটা স্কুলের বাচ্চাও তো জানে এ তথ্য। অ্যাপল-এর স্টিভ জবসের নাম নিতেও এক মুহূর্ত দেরি হবে না।

steve jobs the mail bd

আপনি হয়তো ভুল জানেন। কারণ, স্টিভ জবস যে আইফোনের উদ্ভাবক নন, এমন দাবি মার্কিন কংগ্রেস সদস্য ন্যান্সি পেলোসি-র। হাউস অব রিপ্রেজেন্টেটিভের মাইনরিটি লিডার ন্যান্সির এমন দাবিতে চোখে কপালে উঠতেই পারে। কিন্তু তাতে দমে না গিয়ে ন্যান্সি জানিয়েছেন, স্টিভ জবস নয়, আইফোন তৈরির সমস্ত কৃতিত্ব রয়েছে ফেডেরাল রিসার্চ ডিভিশনের।

ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন প্ল্যাটফর্ম হিয়ারিং-এ এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন তিনি। তা হঠাৎ এমন দাবি করতে গেলেন কেন ন্যান্সি? উত্তরটাও দিয়েছেন তিনি।

সভায় একটা আইফোন তুলে ধরে শ্রোতাদের উদ্দেশ্যে তিনি বলেন, “এখানে কারও কাছে স্মার্টফোন আছে? এই স্মার্টফোনের মধ্যে যা কিছু আছে তার প্রায় সবই আসলে সরকারি গবেষণা ও বিনিয়োগের ফল।”

নিজের যুক্তির সপক্ষে ন্যান্সি জানিয়েছেন, স্মার্টফোনের টেকনোলজি-সহ জিপিএস, ডিজিটাল ক্যামেরা, ওয়্যারলেস ডেটা কম্প্রেশন— সব কিছুই হয়েছে ফেডেরাল রিসার্চের জন্য। তবে অ্যাপল-এর নাম এতে জড়াল কী ভাবে?

ন্যান্সির সহজ উত্তর, আসলে অ্যাপল ওই সমস্ত কিছুই একসঙ্গে জুড়ে একটি সুন্দর ডিজাইন করে জুড়ে দিয়েছে মাত্র। সুতরাং ন্যান্সির মতে, স্টিভ জবস নন, আইফোনের আসল উদ্ভাবক ফেডেরাল রিসার্চ বিভাগ।

সুত্রঃ আনন্দবাজার 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security