আইফোনের পর এবার বিদ্যুৎ বিক্রি করবে অ্যাপল

0
298

আইফোন দিয়ে রমরমা ব্যবসা করার পর এবার বিদ্যুৎ ব্যবসায় প্রবেশ করতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। সোলার প্যানেল থেকে শুরু করে বায়োগ্যাস প্লান্ট থেকেও বিদ্যুৎ উৎপাদন করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

solar panel of apple the mail bd
ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে অ্যাপলের নতুন সদর দপ্তরের ছাদে বসানো সোলার প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুতের কিছু অংশ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। বিদ্যুৎ বিক্রয়ের এই পরিকল্পনার মাধ্যমে বিদ্যুৎ ব্যবসায় এই প্রথম নাম লেখাতে যাচ্ছে অ্যাপল।

‘অ্যাপল এনার্জি এলএলসি’ নামের অ্যাপলের অধীনস্থ প্রতিষ্ঠানটি মার্কিন ফেডারেল এনার্জি রেগুলেটরি কমিশন-এ বিদ্যুৎ বিক্রির অনুমতির জন্য ইতোমধ্যেই আবেদন করেছে। প্রতিষ্ঠানটি বিদ্যুৎ বিক্রি করবে অ্যাপল সদর দপ্তরের ছাদে বসানো সোলার প্যানেলসহ বিভিন্ন অবকাঠামোতে নির্মিত সোলার প্যানেল, হাইড্রোজেন ফিউয়েল সেলস, সোলার ফার্মস, পানিবিদ্যুৎ প্রকল্প এবং বায়োগ্যাস প্রকল্প হতে। মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ওরেগন, উত্তর ক্যারোলিনা, নেভাডা এবং অ্যারিজোনাতে অ্যাপলের এই বিদ্যুৎ উৎপাদনের ঘাটিগুলো অবস্থিত।

সামনের বছরে ‘অ্যাপল ক্যাম্পাস ২’-তে কার্যালয় স্থানান্তরের পরিকল্পনা রয়েছে অ্যাপলের। ইউটিলিটি খাতের বাইরে অ্যাপল আর গুগল হচ্ছে শক্তি খাতে সবচেয়ে বড় বিনিয়োগকারী। স্যান ফ্রানসিসকো-তে ১৩০ মেগাওয়াটের সোলার ফার্ম স্থাপন করতে অ্যাপল ইতোমধ্যেই ৮৫ কোটি মার্কিন ডলার খরচ করেছে।

অ্যাপলের আবেদন মঞ্জুর হলে তারা সরাসরি গ্রাহকের কাছে বিদ্যুৎ সেবা বিক্রি করতে পারবে। বিদ্যুৎ বিক্রয়ের জন্য একই অনুমতি ওয়েব জায়ান্ট গুগল ২০১০ সালে মঞ্জুর করিয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here