মেসি ব্যক্তিত্বহীন: ম্যারাডোনা

0
690

লিওনেল মেসির ফুটবল জাদুতে বরাবরই মুগ্ধ দিয়েগো ম্যারাডোনা , কিন্তু উত্তরসূরির নেতৃত্বগুণ নিয়ে মোটেও সন্তুষ্ট নন দেশটির কিংবদন্তি ফুটবলার। তার মতে, নেতা হিসেবে আর্জেন্টিনার বর্তমান অধিনায়কের যোগ্যতার কমতি আছে। পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের ব্যক্তিত্ব নিয়েও প্রশ্ন তোলেন ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী তারকা।

Messi the mail bd
বৃহস্পতিবার প্যারিসে এক প্রদর্শনী ম্যাচে একত্রিত হয়েছিলেন ফুটবল ইতিহাসের দুই কিংবদন্তি মারাদোনা ও পেলে। সেখানে বর্তমানের সেরা ফুটবলার মেসির প্রসঙ্গে ম্যারাডোনার কাছে জানতে জান ব্রাজিলের হয়ে তিনবার বিশ্বকাপ জেতা পেলে।

তার জবাবে ২০১০ বিশ্বকাপে আর্জেন্টিনার কোচের দায়িত্বে থাকা ম্যারাডোনা  বলেন, “সে (মেসি) সত্যি খুব ভালো মানুষ, কিন্তু তার কোনো ব্যক্তিত্ব নেই। তার মধ্যে নেতৃত্বগুণের কমতি আছে।”

ম্যারাডোনার মন্তব্য প্রসঙ্গে পেলে বলেন, “ওহ, আমি বুঝতে পেরেছি, আমাদের সময়ে আমরা যেমন ছিলাম সে (মেসি) তেমন নয়। সত্তর দশকে আমাদের (ব্রাজিল) দলে রিভেলিনিয়ো, গার্সন, তোস্তাওয়ের মতো অনেক ভালো খেলোয়াড় ছিল।”

“আর্জেন্টিনার বর্তমান দলের মতো নয়, যে দল শুধুই মেসির উপর নির্ভর করে। তিনি (ম্যারাডোনা) বলছেন, নি:সন্দেহে মেসি একজন ভালো খেলোয়াড় কিন্তু তার কোনো ব্যক্তিত্ব নেই,” যোগ করেন ৭৫ বছর বয়সী পেলে।

ক্লাব বার্সেলোনার হয়ে মেসি যতটা দুর্দান্ত, জাতীয় দলের হয়ে ঠিক ততটা নন। এ জন্য অনেকবারই সমালোচনা সইতে হয়েছে মেসিকে। স্পেনের ক্লাবটির হয়ে সব শিরোপা একাধিকবার জিতলেও দেশের হয়ে এখন পর্যন্ত তার অর্জনের ভাণ্ডার শূন্য।

গত দুই বছরে লক্ষ্যের খুব কাছে গিয়েও পারেননি এবারের কোপা আমেরিকা জিততে মরিয়া মেসি। ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে শেষ মুহূর্তে গোল খেয়ে হারের পর গত বছর কোপা আমেরিকার ফাইনালে চিলির বিপক্ষে টাইব্রেকারে হেরে যায় মেসির আর্জেন্টিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here