26 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

শেষ ধাপের ভোটগ্রহণ শুরু

যা যা মিস করেছেন

ইউনিয়ন পরিষদের ষষ্ঠ ও শেষ ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (৪ জুন) সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত।

UP election the mail bd

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, শেষ ধাপে আজ ভোট হচ্ছে ৪৬ জেলার ৯২ উপজেলার ৬৯৮ ইউপিতে। এসব ইউপির সাড়ে ছয় হাজার কেন্দ্রে ভোটার সংখ্যা ১ কোটি ১০ লাখের কিছু বেশি। এক লাখের বেশি ভোটগ্রহণ কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা বাহিনীর দেড় লাখের মতো সদস্য নিয়োজিত রয়েছেন ভোটের দায়িত্বে।

স্থানীয় সরকার পরিষদের এটি নবম নির্বাচন। নির্বাচন কমিশনের দেয়া সময় অনুযায়ী, প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ হয়েছে গত বৃহস্পতিবার মধ্যরাতে।

এ ধাপে প্রতিদ্বন্দ্বিতা করছেন চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদে ৩৩ হাজার প্রার্থী। চেয়ারম্যান পদে ৩ হাজার ২২৩, সাধারণ সদস্য পদে ২৫ হাজার এবং সংরক্ষিত সদস্য পদে ৫ হাজারের বেশি প্রার্থী ভোটের এ লড়াইয়ে অংশ নিচ্ছেন।

গত ফেব্রুয়ারিতে ৬ ধাপে স্থানীয় সরকার ব্যবস্থার তৃণমূলের সাড়ে চার হাজার ইউপিতে নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত প্রার্থীসহ অন্তত ১০৮ জনের প্রাণহানির খবর দিয়েছে গণমাধ্যম। নির্বাচনী সহিংসতায় আহতের সংখ্যা সহস্রাধিক বলে উল্লেখ করা হয়েছে। গোলযোগ ও অনিয়মের ব্যাপক অভিযোগও আছে।
তৃণমূলের জনপ্রিয় ভোটের এ লড়াইয়ে সহিংসতায় প্রাণহানি ও অনিয়মের নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে নির্বাচন আয়োজক সংস্থার বিরুদ্ধে। প্রতি ধাপের নির্বাচন শেষে অনিয়ম, সহিংসতা নিয়ে দায়সারা জবাব নিয়ে দায়িত্ব এড়িয়েছে কমিশন। সংস্থাটির আশা শেষ ধাপের ভোটগ্রহণ আগের ৫ ধাপের চেয়ে ‘ভালো হবে’।

নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, ‘সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। সহিংসতা রোধ ও ভোটারদের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তাগিদ দেয়া হয়েছে। আশা করি, ভালো নির্বাচন হবে শেষ ধাপে।’

বিশৃঙ্খলা এড়াতে ইসির অবস্থান তুলে ধরে তিনি বলেন, ‘ভোটে অযাচিত হস্তক্ষেপের কারণে একজন সংসদ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। একই সঙ্গে বাঁশখালীর সব ইউপির ভোট স্থগিত করা হয়েছে। কোনো অনিয়ম সহ্য করা হবে না।’

ইউপি নির্বাচনে ইতিহাসে এবারই প্রথম দলীয় প্রতীকে চেয়ারম্যান পদে ভোট হচ্ছে। অনিয়ম-সহিংসতা নিয়ে ভোটের শুরু থেকে আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরকে দোষারোপ করে আসছে। ক্ষমতাসীনরা সুষ্ঠু নির্বাচন হচ্ছে দাবি করলেও বিএনপি বলছে ‘তামাশার ভোট’ হচ্ছে।

 

More articles

সর্বশেষ

২ কেজি গাঁজাসহ আটক ২