মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

”রিপোর্টটা আসলে আমরা অ্যাকশন নিব”: শিক্ষামন্ত্রী

যা যা মিস করেছেন

Nurul Nahid the mail bd

স্থানীয় সাংসদের উপস্থিতিতে নারায়ণগঞ্জের একটি স্কুলের প্রধান শিক্ষককে কানে ধরে ওঠবস করানোর ঘটনাকে কলঙ্কজনক বলে মনে করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, এ বিষয়ে তদন্ত কমিটিকে দ্রুত তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার সঙ্গে সঙ্গে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

আজ বুধবার সচিবালয়ে শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ব্যবস্থা নেওয়ার জন্য কিছু নিয়ম-নীতি অনুসরণ করতে হয়। না হয় সে ব্যবস্থা টিকিয়ে রাখা যাবে না। আমরা তদন্ত প্রতিবেদনের অপেক্ষায় আছি।

এ ঘটনার তদন্তে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তদন্ত কমিটি মঙ্গলবার কাজ শুরু করে।

দেশজুড়ে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ এবং দোষীদের বিচার দাবির মধ্যে মঙ্গলবার উল্টো ওই শিক্ষককে চাকরিচ্যুত করে স্কুল কর্তৃপক্ষ।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, “আমরা করি নাই, করতেও বলি নাই, না করতেও বলি নাই। তদন্ত (কমিটি) এই জন্যই করা হলো। যে কোনো বিষয়ে পদক্ষেপ নিতে গেলে আমাদের নিয়ম-নীতি, বিধি-বিধান অনুসরণ করে না করলে সেটা আপনারাই চ্যালেঞ্জ করবেন।তদন্ত কমিটির রিপোর্ট দ্রুতই চলে আসবে বলে আমরা আশা করছি। আসার সাথে সাথে পদক্ষেপ নেব।”

এ ঘটনায় যারা জড়িত তাদের সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “এখানে কে কী করেছে, সেটাও আমরা ধরব।”

এ ঘটনার পর শিক্ষা মন্ত্রণালয় ‘জোরালো ভূমিকা নেইনি’ বলে যে অভিযোগ করা হচ্ছে তা নাকচ করেন নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, “আমরা জোরালো বক্তব্য দিয়েছি। আমি এখনো উল্লেখ করছি, অতি নিন্দনীয়, সম্পূর্ণ অগ্রহণযোগ্য, আমাদের সকলের জন্য এটা একটা কলঙ্কজনক ঘটনা।

“একজন শিক্ষকের প্রতি এমন আচরণ কখনো হতে পারে না। সেই জন্যই আমরা গুরুত্ব সহকারে সাথে সাথে তদন্ত কমিটি পাঠিয়ে দিয়েছি। তারা ইনকোয়ারি করতে সময়তো লাগবে, একটা দিন লাগবে, একটা রাত লাগবে। এটার ব্যাপারে আমরা আমাদের প্রতিক্রিয়া সাথে সাথে জানিয়েছি। আপনারাও প্রকাশ করেছেন। এখনও আবার বললাম, রিপোর্টটা আসলে আমরা অ্যাকশন নিব।”

এর আগেও বিভিন্ন সময় শিক্ষক লাঞ্ছনার অনেক ঘটনায় বিচার না হওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে শিক্ষামন্ত্রী বলেন, “এই সমাজে অপরাধ বা এই ধরনের কার্যক্রম আছে। আমরা সমাজ থেকে আলাদা দ্বীপ না। সমাজেই বসবাস করি। এই ধরনের বিষয়গুলো শিক্ষা পরিবারে নানাভাবে ঘটে।

“কুষ্টিয়াতে একজন হেডমাস্টার অন্য শিক্ষিকার ওপর নির্যাতন করেছেন, আমি সেই বিষয়ে ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি। সকালে আবার ডিসির সাথে কথা বলেছি। সেই হেডমাস্টারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। মামলা করা হয়েছে। সেই মহিলাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।”

প্রতিদিন সংবাদপত্র পর্যালোচনা করে এ ধরনের ঘটনা ঘটলে ব্যবস্থা নিতে বলা হয় জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “তার মানে এই নয় যে, আমরা সব ক্ষেত্রে পদক্ষেপ নিতে পারি। যেগুলো ফৌজদারি ব্যাপার, সেগুলো কোর্টে যেতে হয়। করি সবই।

“সমাজের থেকে আমরা আলাদা না। সমাজের মতো ঘটনা এখানে ঘটে। আমরা যথাসম্ভব এগুলোকে অ্যাড্রেস করি। বিধি-বিধান মেনে সিদ্ধান্ত না নিলেতো সেটাকে টিকিয়ে রাখতে পারব না।”

নারায়ণগঞ্জের ঘটনায় ব্যবস্থা নেওয়ার প্রত্যয় জানিয়ে তিনি বলেন, “পোক্ত করে সিদ্ধান্ত নিতে যেইটুকু দরকার, সেইটুকু সময় নিয়েছি। বেশি সময় নেইনি। আমরা রিপোর্টটা পাওয়ার পর সিদ্ধান্ত নিব। আমরা রিপোর্টের অপেক্ষায় আছি।”

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security