কলাম্বিয়ায় ইতিহাসের সবচেয়ে বড় মাদকদ্রব্য জব্দ

0
280

জব্দ করা কোকেনের মূল্য আনুমানিক ২৪ কোটি মার্কিন ডলার। অ্যান্টিওকুয়া ডিপার্টমেন্টের টার্বো মিউনিসিপ্যালিটির একটি কলাবাগানের নিচে ভূগর্ভস্থ গোপন স্থানে এই বিপুল পরিমাণ মাদক লুকিয়ে রাখা হয়েছিল।

কলাম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এক ট্যুইটারবার্তায় বলেছেন, “ইতিহাসের সবচে বড় মাদকদ্রব্য জব্দের ঘটনা। অপরাধীদের বিরুদ্ধে একটি আঘাত।”

সন্ত্রাসী গোষ্ঠী উসুগার অধীনে এই কোকেনগুলো ছিল বলে জানায় পুলিশ। এক বিবৃতিতে তারা জানায়, এই ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে। আরো তিনজন পালিয়ে গেছে।
দেশটির প্রতিরক্ষা মন্ত্রী কার্লোস ভিলেগার বলেন, এই কোকেনের মধ্যে প্রায় ১.৫ টন রফতানির জন্য প্রস্তুত ছিল। দেশের ইতিহাসে জব্দ হওয়া কোকেনের চালানের মধ্যেই এটিই সবচাইতে বেশি। অবশ্য সমুদ্রে এর আগে বেশ কয়েকবার বড় কোকেনের চালান আটক করা হয়েছে।
বিবিসি জানায়, উসুগা মূলত ড্রাগ জাতীয় দ্রব্য চোরাচালানের কাজ করে। তবে এ ছাড়াও হত্যা, গুম, চাঁদাবাজি ও অবৈধ খনি উত্তোলনের সাথেও তারা জড়িত। কলম্বিয়ার পুলিশ জানায়, এই গোষ্ঠীর ২ হাজারের বেশি সক্রিয় সদস্য রয়েছে। গত ৫ বছরে এই গোষ্ঠীর ৬ হাজার ৭’শ জন সদস্যকে গ্রেফতার করা হয়েছে।
উল্লেখ্য, কলম্বিয়ার সরকার এই মাস থেকে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিপক্ষে আকাশ পথে হামলা করবে বলে ঘোষণা দেয়। তাদের তালিকায় উসুগা, লস পেলৌসিস এবং লস পুন্তিলোরেস নামক তিনটি পৃথক সন্ত্রাসী গোষ্ঠী রয়েছে। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here