জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের র‌্যাংকিং প্রকাশ

0
466

N University the mail bd

শিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের র‌্যাংকিং করা হয়েছে। দেশে কলেজ র‌্যাংকিংয়ের পদক্ষেপ এটিই প্রথম।র‌্যাংকিংয়ের প্রথম স্থান পেয়েছে রাজশাহী কলেজ, ২য় ইডেন মহিলা কলেজ, ঢাকা এবং ৩য় স্থানে রয়েছেন ঢাকা কলেজ, ঢাকা।

আজ শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডিস্থ কার্যালয়ে এক অনুষ্ঠানে ঘোষণা করা হয় র‌্যাংকিংয়ের ফল।

জাতীয় পর্যায়ে পাঁচ কলেজের মধ্যে তিনটিই ঢাকার। সেরা ৫ কলেজ হল: রাজশাহী কলেজ, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, ঢাকা কমার্স কলেজ, (বেসরকারি), সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ।

এর মধ্যে সেরা সরকারি কলেজের গৌরব অর্জন করেছে রাজশাহী কলেজ, সেরা মহিলা কলেজ- ইডেন কলেজ, সেরা বেসরকারি কলেজ-ঢাকা কমার্স কলেজ।

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ৫টি, সেরা মহিলা কলেজ ১টি, সেরা সরকারি কলেজ ১টি, সেরা বেসরকারি কলেজ ১টি (মোট ৮টি) ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত প্রতিটি অঞ্চলের আঞ্চলিক সেরাদের তালিকা প্রকাশ করা হয়েছে। ৭টি আঞ্চলিক পর্যায়ের প্রত্যেকটিতে সর্বোচ্চ ১০টি করে ৭০টিসহ সর্বমোট ৭৮টি সেরা কলেজের তালিকা প্রকাশ করা হয়েছে।

৩১টি সূচকের ভিত্তিতে ৬৮৫টি অনার্স ও মাস্টার্স কলেজের মধ্যে থেকে ৭৮টি সেরা কলেজকে স্কোরের ভিত্তিতে নির্বাচিত করা হয়। সংবাদ সম্মেলনে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ র‌্যাংকিংয়ের ফল ঘোষণা করেন।

আগামী ২০শে মে শুক্রবার বিকেল ৪ টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এসব কলেজকে স্মারক সম্মাননা, সনদ ও পুরস্কার প্রদান করা হবে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

র‌্যাংকিয়ে নির্বাচিত কলেজগুলোকে অভিনন্দন জানিয়ে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘এ ধরনের আয়োজন দেশে প্রথম। এর ফলে কলেজ সমূহ তাদের স্ব স্ব অবস্থান জানতে পারবে এবং এবং কীভাবে শিক্ষার সার্বিক অবস্থার আরো উন্নতি করা যায় সেজন্যে প্রচেষ্টা গ্রহণ করবে।’

‘কলেজ সমূহের মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার অবস্থা সৃষ্টি হবে, যা কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস’, যোগ করেন উপাচার্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here