প্রথমবারে মত মুসলিম ও এশিয়ান মেয়র পেল লন্ডনবাসী

0
294

London the mail bd

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের সিটি নির্বাচনে প্রত্যাশিত জয় পেয়েছেন পাকিস্তান বংশোদ্ভূত সাদিক খান। ফলে প্রথমবারে মত মুসলিম ও এশিয়ান মেয়র পেল লন্ডনবাসী। তিনি তার প্রধান প্রতিদ্বন্দ্বী  ক্ষমতাসীন কনজারভেটিভ দলের প্রার্থী জ্যাক গোল্ডস্মিথকে ব্যাপক ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। খবর- বিবিসির।

সবমিলিয়ে এটি একটি ঐতিহাসিক বিজয়। কেননা শুধু লন্ডনেই নন, তিনি ইউরোপেরও প্রথম মুসলিম মেয়র।  ইউরোপের কোনো শহরে এর আগে মুসলিম মেয়র দেখা যায়নি। নির্বাচনের আগে তার বিরুদ্ধে নানা অপপ্রচার চালিয়েছিল ক্ষমতাসীন কনজারভেটিভ দল। তাকে তথাকথিত ‘সন্ত্রাসী’ তকমা দেয়ারও চেষ্টা করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। কিন্তু লন্ডনবাসী ওইসব অপপ্রচারে কান দেয়নি। ফলে রেকর্ড পরিমাণ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন সাদিক খান।

সাদিক খান ১৩ লাখ ১০ হাজার ১৪৩ ভোট পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী টোরি প্রার্থী জাক গোল্ডস্মিথকে তিন লাখ ১৫ হাজার ৫২৯ ভোটের বিশাল ব্যবধানে পরাজিত করেন। এর আগে স্কটল্যান্ডে টোরিদের কাছে পরাজিত হয়ে তৃতীয় স্থানে চলে গিয়েছিল লেবার পার্টি।
পাকিস্তানি বাস ড্রাইভারের আট সন্তানের একজন সাদিক খানের জন্ম ১৯৭০ সালে দক্ষিণ লন্ডনে। ভাইবোনদের মাঝে পঞ্চম সাদিক সাউথ লন্ডনের টুটিং এলাকায় বেড়ে উঠেন।
১৯৪৭ সালে দেশ ভাগের সময় তার দাদা-দাদী ভারত থেকে পাকিস্তানে চলে যায়। সাদিক খানের জন্মের কিছুদিন আগে তার বাবা-মা যুক্তরাজ্যে পাড়ি জমান। তার বাবা প্রয়াত আমানুল্লাহ খান ২৫ বছর যুক্তরাজ্যে বাসচালক হিসেবে কাজ করেছেন। মা শেহরান ছিলেন একজন দর্জি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here