28 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

১৫ লাখ টাকায় নৃত্যাঞ্চল উৎসব

যা যা মিস করেছেন

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ও নন্দন মঞ্চে তিন দিনের উৎসব আয়োজন করছে নৃত্যাঞ্চল। আগামী ২৭ এপ্রিল শুরু হয়ে এটি চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। এই আয়োজনে তাদের সহযোগী বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

nrittanchal utshab the mail bd
(বাঁ থেকে) শিবলী মোহাম্মদ, মুহাম্মদ জাহাঙ্গীর ও শামীম আরা নীপা

প্রথম দিন নৃত্যাঞ্চল ও নৃত্যাঞ্চল স্কুলের প্রায় ২৫০ জন নৃত্যশিল্পী ও ছাত্রছাত্রী কত্থক নৃত্য পরিবেশন করবেন। ‘কত্থক নৃত্য সন্ধ্যা’ পরিচালনা করবেন শিবলী মোহাম্মদ। দ্বিতীয় দিন নৃত্যাঞ্চল ও সৃষ্টি কালচারাল সেন্টার যৌথভাবে মঞ্চায়ন করবে ইতিহাসখ্যাত কাহিনী ‘আলীবাবা ও চল্লিশ চোর’ অবলম্বনে নৃত্যনাট্য ‘বাঁদী-বান্দার রূপকথা’। নৃত্য ভাবনা ও পরিচালনায় সুকল্যাণ ভট্টাচার্য। প্রধান ভূমিকায় শিবলী মোহাম্মদ, শামীম আরা নীপা, আনিসুল ইসলাম হীরু, সুকল্যাণ ভট্টাচার্য ও ডলি ইকবাল। এ ছাড়া নৃত্যনাট্যে অংশগ্রহণ করবেন নৃত্যাঞ্চল ও সৃষ্টি কালচারাল সেন্টারের প্রায় ৮০ জন শিল্পী।

সমাপনী দিনে আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে সুবিধাবঞ্চিত ও স্পেশাল শিশুদের নৃত্যানুষ্ঠান। নৃত্যাঞ্চলের ছাত্রছাত্রীরাও উন্মুক্ত মঞ্চে তাদের সঙ্গে নৃত্য পরিবেশন করবেন। ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন স্কুল সংগঠনের প্রায় ২৫ জন ছাত্রছাত্রী নৃত্যে অংশগ্রহণ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ভারতের কিংবদন্তি ভরতনাট্যম শিল্পী নৃত্যগুরু লীলা স্যামসন। বিশেষ অতিথি থাকবেন চিত্রশিল্পী, বহু নৃত্যানুষ্ঠান ও নৃত্যনাট্যের সফল কোরিওগ্রাফার মুস্তফা মনোয়ার। নৃত্যাঞ্চল উৎসবে নৃত্যগুরু রাহিজা খানম ঝুনুকে সম্মাননা জানানো হবে। উৎসব উপলক্ষে মননশীল প্রবন্ধ সমৃদ্ধ একটি স্মরণিকা এবং পোস্টার প্রকাশ হবে।

২৯ এপ্রিল বিশ্ব নৃত্য দিবসে নন্দনমঞ্চে আয়োজিত সুবিধাবঞ্চিত ও স্পেশাল শিশু কিশোরদের নৃত্যানুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ব্লাইন্ড এডুকেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন ডেভেলপমেন্ট অরগানাইজেশনের (বিইআরডিও) নির্বাহী পরিচালক সাইদুল হক।

নৃত্যাঞ্চলের পরিচালক শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ ও সমন্বয়কারী মুহাম্মদ জাহাঙ্গীর জানান, এ উৎসবে প্রায় ১৫ লাখ টাকা ব্যয় হবে। পৃষ্ঠপোষকতার সহায়তা, স্মরণিকায় বিজ্ঞাপন ও টিকিট বিক্রির মাধ্যমে এই টাকা সংগ্রহ করা হবে।

More articles

সর্বশেষ