ইলিশ পোলাও রেসিপি

0
450

Ilisha the mail bd

ইলিশ আমাদের জাতীয় মাছ এবং সব থেকে সুস্বাদু মাছ। ইলিশ মাছ একটি পছন্দের খাবার। ভাজা, রান্না, ভাঁপে বা সরষে- যেভাবেই খাই না কেন স্বাদে ইলিশের কোনো জুড়ি নেই।

ইলিশ থেকে তৈরি তেমনই একটি মজাদার খাবার হল ইলিশ পোলাও। এ খাবারের কোন মৌসুম নেই। ঘরে ইলিশ থাকলে যেকোন সময়ই এটি খাওয়া যায়। যারা এই খাবারটি তৈরি করতে জানেন তাদের সবার কাছেই এটি অত্যান্ত প্রিয় একটি খাবার। আর যারা এই মজাদার খাবারটি বানাতে জানেন না কিন্তু খেতে ইচ্ছে করছে তাদের জন্য ইলিশ পোলাও তৈরির রেসিপিটি :

উপকরণ:
-পোলাও এর চাল ৫০০ গ্রাম,

-ইলিশ মাছ ১২ টুকরো,

-আদা বাটা ১ চা চামচ,

-রসুন বাটা ১/২ চা চামচ,

-টকদই ১ কাপ,

-লবণ স্বাদমত,

-দারচিনি ২ টুকরা,

-এলাচ ৪টি,

-পেঁয়াজ বাটা ৩/৪ কাপ,

-পেঁয়াজ স্লাইস আধা কাপ,

-পানি ৪ কাপ,

-কাঁচা মরিচ ১০টি,

-চিনি ১ চা চামচ,

-তেল আধা কাপ।

যেভাবে করবেন:                                                                                                                                                                                                           দুটি বড় ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে মাঝের অংশের টুকরোগুলো নিন। এবার মাছের টুকরোগুলোতে আদা, রসুন, লবণ ও দই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন।

একটি পাত্রে তেল গরম করে দারচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষান। মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপর উঠলে নামিয়ে নিন। মাছ মশলা থেকে তুলে নিন।

অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়ুন। মাছের মশলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে পানি ও স্বাদমতো লবণ দিয়ে ঢাকুন। পানি শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামান।

একটি বড় পাত্রে পোলাও এর ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। পরিবেশন পাত্রে ইলিশ পোলাও নিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here