১০ এপ্রিল কেরানীগঞ্জে নির্মিত কারাগারটি উদ্বোধন

0
428

Centrel jail the mail bd

ঢাকা কেন্দ্রীয় কারাগার নাজিম উদ্দিন রোড থেকে আগামী ১০ এপ্রিল কেরানীগঞ্জে স্থানান্তরিত হচ্ছে। আগামী ১০ এপ্রিল কেরানীগঞ্জে নির্মিত নতুন এই অত্যাধুনিক কারাগারটি উদ্বোধন করতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন কারা মহাপরিদর্শক(আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

ঢাকার অদূরে কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের বাঘৈর ও পশ্চিমদি মৌজায় ১৯৪ দশমিক ৪১ একর জমির ওপর নতুন এই কেন্দ্রীয় কারাগারটি নির্মাণ করা হয়েছে। ব্যয় হয়েছে ৪০৬ দশমিক ৩৪ কোটি টাকা।

কারা মহাপরিদর্শক বলেন, কেরানীগঞ্জ কারাগারে চার হাজার ৫৯০ জন (পুরুষ) বন্দি থাকতে পারবেন। জেলকোড অনুযায়ী বন্দিদের যেসব সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার রয়েছে, এর সবই রয়েছে এই কারাগারে।

সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, মূলত বন্দিদের আবাসন সমস্যা নিরসনে ঢাকার কেন্দ্রীয় কারাগারটি কেরানীগঞ্জ স্থানান্তর করা হয়েছে। ঢাকার কেন্দ্রীয় কারাগারটি জরাজীর্ণ ও মেরামত অযোগ্য।

ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, নতুন কারাগারে বন্দিদের জন্যে ২০০ সজ্জাবিশিষ্ট হাসপাতাল থাকছে। এ হাসপাতালে বন্দীদের পাশপাশি সাধারণ রোগীরাও চিকিৎসা নিতে পারবে।

বর্তমানে কারাগারটিতে দুই হাজার ৬৮৪ জন থাকার কথা থাকলেও সেখানে থাকছেন প্রায় আট হাজার বন্দি। কারাগারের জনবল নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান কারা মহাপরিদর্শক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here