বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

সার্কভুক্ত দেশগুলোকে এক জোটে হয়ে কাজের আহ্বান প্রধানমন্ত্রীর

যা যা মিস করেছেন

SAARC the mail bd

দক্ষিণ এশিয়াকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে সার্কভুক্ত দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে তৃতীয় সার্ক কৃষিমন্ত্রী সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘সার্কভুক্ত দেশগুলোর সমস্যা প্রায় একই রকম, তাই সমাধানও একই রকম হবে। একজন মানুষও যেন অনাহারে ও অপুষ্টিতে না ভোগে সেজন্য সার্কভুক্ত দেশগুলোকে এক জোটে হয়ে কাজ করতে হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সার্ক ফুড ব্যাংক ও সার্ক সিড ব্যাংক প্রতিষ্ঠা করতে চাই। এক দেশ অপর দেশকে যেকোনো দুযোগ-দুর্বিপাকে যেন সহযোগিতার হাত বাড়াতে পারি, তার জন্য যৌথ উদ্যোগ নেওয়াটা প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই সারা বিশ্বের একটি মানুষও যেন ক্ষুধার্ত না থাকে। প্রতিটি মানুষের মৌলিক চাহিদা পূরণ করা- এটাই আমাদের লক্ষ্য। কিন্তু এটা কোনো একক দেশের পক্ষে সম্ভব না। এ জন্য সকলের যৌথ উদ্যোগ একান্তভাবে অপরিহার্য।

তিনি বলেন, সার্কভুক্ত বেশির ভাগ দেশেরই অর্থনীতি এখনও প্রধানত কৃষিনির্ভর। যদিও কোনো কোনো দেশের জিডিপিতে কৃষির অবদান ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে, তবুও কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টির যোগান এবং শিল্পের কাঁচামাল সরবরাহের ক্ষেত্রে কৃষি এখনও গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে ভারতের কৃষিমন্ত্রী রাধা মোহন সিং ও সার্কের মহাসচিব অর্জুন বাহাদুর থাপা বক্তব্য দেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security