সার্কভুক্ত দেশগুলোকে এক জোটে হয়ে কাজের আহ্বান প্রধানমন্ত্রীর

0
519

SAARC the mail bd

দক্ষিণ এশিয়াকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে সার্কভুক্ত দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে তৃতীয় সার্ক কৃষিমন্ত্রী সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘সার্কভুক্ত দেশগুলোর সমস্যা প্রায় একই রকম, তাই সমাধানও একই রকম হবে। একজন মানুষও যেন অনাহারে ও অপুষ্টিতে না ভোগে সেজন্য সার্কভুক্ত দেশগুলোকে এক জোটে হয়ে কাজ করতে হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সার্ক ফুড ব্যাংক ও সার্ক সিড ব্যাংক প্রতিষ্ঠা করতে চাই। এক দেশ অপর দেশকে যেকোনো দুযোগ-দুর্বিপাকে যেন সহযোগিতার হাত বাড়াতে পারি, তার জন্য যৌথ উদ্যোগ নেওয়াটা প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই সারা বিশ্বের একটি মানুষও যেন ক্ষুধার্ত না থাকে। প্রতিটি মানুষের মৌলিক চাহিদা পূরণ করা- এটাই আমাদের লক্ষ্য। কিন্তু এটা কোনো একক দেশের পক্ষে সম্ভব না। এ জন্য সকলের যৌথ উদ্যোগ একান্তভাবে অপরিহার্য।

তিনি বলেন, সার্কভুক্ত বেশির ভাগ দেশেরই অর্থনীতি এখনও প্রধানত কৃষিনির্ভর। যদিও কোনো কোনো দেশের জিডিপিতে কৃষির অবদান ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে, তবুও কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টির যোগান এবং শিল্পের কাঁচামাল সরবরাহের ক্ষেত্রে কৃষি এখনও গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে ভারতের কৃষিমন্ত্রী রাধা মোহন সিং ও সার্কের মহাসচিব অর্জুন বাহাদুর থাপা বক্তব্য দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here