বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির অভিযোগে জিএম গ্রেপ্তার

0
623

Basic bank the mail bd

রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ব্যাংকের মহাব্যবস্থাপক (জিএম) জয়নাল আবেদিনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এনিয়ে বেসিক ব্যাংক মামলার আট  আসামিকে গ্রেফতার করল দুদক।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ের সামনে থেকে জয়নালকে গ্রেফতার করা হয়।

বেসিক ব্যাংক মামলার তদারককারী কর্মকর্তা দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে জয়নালকে গ্রেফতার করে সংস্থাটির সেগুনবাগিচার প্রধান কার্যালয়ে নিয়ে আসা হয়। সেখানে তাকে জিজ্ঞাবাদ করা হচ্ছে।

বেসিক ব্যাংক থেকে ঋণের নামে সাড়ে চার হাজার কোটি টাকা হাতিয়ে নেয় প্রভাবশালী চক্র। ব্যাংকটির তৎকালীন চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর পৃষ্ঠপোষকতায় ব্যাংকিং ইতিহাসের বৃহৎ এ জালিয়াতি সংঘটিত হয় বলে অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, সেনা ভবনেই বেসিক ব্যাংকের মূল কার্যালয়। তবে তাকে কার্যালয় থেকে গ্রেপ্তার করা হয়েছে কি না তা জানা যায়নি।

উল্লেখ্য, গত বছরের ১০ সেপ্টেম্বর বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় মোট ৫৪টি মামলার অনুমোদন দেয় দুর্নীতি দমন কমিশন। প্রথমে এই ঋণ জালিয়াতির ঘটনা ধরা পড়ে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে।

কোনো প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করে অস্তিত্বহীন বিভিন্ন প্রতিষ্ঠানকে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ দেয়া হয়েছে উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের ওই প্রতিবেদন দুদকে অভিযোগ আকারে পাঠানো হয়।

এসব মামলায় ব্যাংক কর্মকর্তাদের মধ্যে সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম, ডিএমডি মো. সেলিম, ডিজিএম এমদাদুল হক, ফজলুস সোবহান, প্রধান কার্যালয়ের ক্রেডিট কমিটির সদস্য সচিব এ মোনায়েম খান, ডিএমডি কনক কুমার পুরকায়স্থ, ক্রেডিট কমিটির জিএম মো. মনিরুজ্জামান ও শাহ আলম ভূঁইয়া, ডিজিএম খান ইকবাল হাসান, জিএম মোহাম্মদ আলী চৌধুরী, সহকারী মহাব্যবস্থাপক মো. আশরাফুজ্জামান এবং ঋণ গ্রহণকারী ভুয়া প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীসহ শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here