26 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

‘দুই বাংলা মিলে ‘বাহুবালি’ও সম্ভব’

যা যা মিস করেছেন

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার সিনেমার জন্য এক নতুন মাইলফলক হয়ে এসেছে গৌতম ঘোষ নির্মিত ‘শঙ্খচিল’ সিনেমাটি।

মুক্তি পাওয়ার আগেই ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার আসরে আঞ্চলিক চলচ্চিত্র বিভাগে সেরা বাংলার খেতাব পেয়েছে ‘শঙ্খচিল’। সিনেমাটির অভিনেতা প্রসেনজিৎ-এর মতে, দুই বাংলা এক হলে এমন বিশাল চমক বারবারই দেয়া সম্ভব।
এদিকে ভারতের সেরা সিনেমার স্বীকৃতি অর্জন করে নিয়েছে দক্ষিণ ভারতীয় সিনেমা ‘বাহুবালি’। কম্পিউটার জেনারেটেড ইমেজারি আর বিশাল বাজেটের দৌরাত্ম্যে সিনেমাটি দারুণ গ্রহণযোগ্যতা পেয়েছে।বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় সিনেমা নির্মানের ধারা অব্যাহত থাকলে বাংলা ‘বাহুবালি’ অচিরেই নির্মিত হবে বলে মনে করছেন টালিগঞ্জের মহাতারকা প্রসেনজিৎ।

prosenit the mail bd

পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী যাদবপুর বিশ্ববিদ্যালয়ে মাস কমিউনিকেশন বিভাগের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আশি ও নব্বইয়ের দশকে যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণের যে জোয়ারটা এসেছিল, তা হঠাৎই থেমে যায় দু হাজার সালের পর। গত বছর থেকে আবার শুরু হয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণ। আর তার মাঝেই ‘শঙ্খচিল’ এর এমন সাফল্য আলোড়ন সৃষ্টি করেছে। সিনেমাটির পরিচালক গৌতম ঘোষের কাছে এই সিনেমাটি সাংস্কৃতিক প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ।

যদিও যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মানের বিষয়টি সবাই ইতিবাচকভাবে দেখছেন না। বাংলাদেশের অনেক নির্মাতা ও অভিনয়শিল্পীরা বিষয়টি দেশীয় সংস্কৃতি ও চলচ্চিত্রের বাজারের জন্য হুমকি হিসেবেই দেখছেন।

দেশভাগ ও সুদূরপ্রসারী প্রভাবের প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘শঙ্খচিল’- এর সাম্প্রতিক সাফল্যে এমন দৃষ্টিভঙ্গি বদলাবে বলেই আশা করেন নির্মাতা গৌতম ঘোষ।

“দুই বাংলায় একসঙ্গে সিনেমার মুক্তি ঘটাতে পারলে যে কোনো ছবিই লাভবান হবে।”

ইউরোপের দেশগুলোর আদলে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে তাই জটিলতাহীন ‘সিমলেস বর্ডার’-এর স্বপ্ন দেখেন গৌতম। বললেন, ‘‘রাজনৈতিক অস্তিত্ব আলাদা হলেও অখণ্ড বাঙালি সাংস্কৃতিক সত্তা গড়ে তোলার কাজ করতে পারে সাহিত্য বা সিনেমা।’’

১৪ এপ্রিল বাঙালির বর্ষ বরণের উৎসবে দুই বাংলার প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হবে সীমান্তবর্তী মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে নির্মিত ‘শঙ্খচিল’ সিনেমাটি। সিনেমায় আরো অভিনয় করেছেন, অনুম রহমান খান সাঁঝবাতি, মামুনুর রশীদ, প্রবীর মিত্র, রোজী সেলিম, শাহেদ আলী, রিয়াজ মাহমুদ, প্রিয়াংশু চ্যাটার্জি, দীপঙ্কর দে,উষসি চক্রবর্তীসহ অনেকে।

More articles

সর্বশেষ

২ কেজি গাঁজাসহ আটক ২