রাষ্ট্রধর্ম ইসলাম থাকছে

0
482

সংবিধানে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামের অন্তর্ভুক্তির বিধান চ্যালেঞ্জ করে ২৮ বছর আগে দায়ের হওয়া একটি রিট আবেদন খারিজ করে দিয়েছে উচ্চ আদালত।

high court the mail bd

বিচারপতি নাঈমা হায়দার নেতৃত্বাধীন হাই কোর্টের বৃহ্ত্তর বেঞ্চ সোমবার রুল নিষ্পত্তি করে এই রায় দেয়। বেঞ্চের অপর দুই সদস্য হলেন- বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামাল।

রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার পক্ষে রায় না এলে দেশ অচল করার হুমকি দিয়েছিল কওমি মাদ্রাসা ভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। আর ওই রিট আবেদনকে ‘দেশকে ধর্মহীন রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত’ আখ্যায়িত করে জামায়াতে ইসলামী সোমবার সারাদেশে হরতাল করছে।

‘স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ কমিটির’ পক্ষে যে ১৫ বিশিষ্ট নাগরিক ১৯৮৮ সালে হাই কোর্টে এই রিট আবেদন করেছিলেন, তাদের অধিকাংশই মারা গেছেন।

ওই আবেদনের মূল বক্তব্য ছিল, একটি ধর্মকে ‘রাষ্ট্রধর্ম’ করার সিদ্ধান্ত সংবিধান ও বাংলাদেশের অভিন্ন জাতীয় চরিত্রের সঙ্গে সাংঘর্ষিক।

অবশ্য ওই সাংবিধানিক আলোচনা পর্যন্ত আদালতের শুনানি পৌঁছায়নি। ‘কমিটির’ রিট আবেদন করার ‘এখতিয়ার নেই’ জানিয়ে আদালত আবেদনটি খারিজ করে দিয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সুব্রত চৌধুরী ও আইনজীবী জগলুল হায়দার আফ্রিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here