জাতীয় স্মৃতিসৌধে বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

0
397

26 March the mail bd

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ভোর ৫টা ৫৭ মিনিটে জাতীয় স্মৃতিসৌধ বেদিতে যৌথভাবে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।    

এ সময় বিউগেলে বেজে উঠে করুণ সুর। তিন বাহিনীর একটি সু-সজ্জিত দল গার্ড অব অনার জানান। এ সময় তারা দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন। রাষ্ট্রীয়ভাবে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে দলীয় নেতাকর্মীদের নিয়ে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী।

তাদের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় স্মৃতিসৌধে ফুল দেয়ার আনুষ্ঠানিকতা।  এরপর ক্রমান্বয়ে জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকারসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের জনগণ শ্রদ্ধা নিবেদন করেন।

 পরে সর্বসাধারণের জন্য জাতীয় স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেয়া হয়।
 রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধার্ঘ্য অর্পণ শেষে স্মৃতিসৌধ এলাকা উন্মুক্ত করে দেয়া হয় সর্বসাধারণের জন্য। এর আগে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা স্বাধীনতা সংগ্রামে জীবনদানকারী শহীদদের এবং জাতীয় চার নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। একইসঙ্গে মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

এদিকে, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে শুক্রবার গভীর রাত থেকেই স্মৃতিসৌধ এলাকাসহ ঢাকা-আরিচা মহাসড়ক নিরাপত্তার চাদরে ডেকে দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here