বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

বাজারে এল সুলভ-ছোট আইফোন

যা যা মিস করেছেন

তুলনামূলক ছোট একটি আইফোন বাজারে এনেছে অ্যাপল, যার প্রারম্ভিক দাম ধরা হয়েছে ৩৯৯ ডলার। মাঝারি আয়ের ক্রেতাদের বিশেষ করে চীনের মতো বাজার ধরতে অ্যাপল চার ইঞ্চি দৈর্ঘ্যের স্ক্রিনের নতুন এই স্মার্টফোনটি এনেছে। কেননা কোম্পানিটির আইফোনের বাজার গত কিছু দিন ধরে পড়তির মুখে।

new i phone in the market the mail bd

সোমবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপল সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে আইফোন এসই-এর উদ্বোধন হয় বলে রয়টার্স জানিয়েছে। আগামী মে মাসের মধ্যে ১১০টি দেশের বাজারে তা পৌঁছে যাবে বলে কোম্পানিটি আশা করছে।

অ্যাপল জানিয়েছে, গত বছর তারা চার ইঞ্চি স্ক্রিনের তিন কোটি হ্যান্ডসেট বিক্রি করেছে। তবে গত কয়েক মাসে স্মার্টফোনের সার্বিক বাজারই মন্দা।

চলতি বছরের প্রথম প্রান্তিকে স্মার্টফোনের বিক্রি ১৫ শতাংশের মতো কমতে পারে বলে বাজার পর্যবেক্ষকদের ধারণা।

পাঁচ থেকে ছয় ইঞ্চির স্মার্টফোনের জনপ্রিয়তা যখন রয়েছেই, তখন তার চেয়ে কম দৈর্ঘ্যের আইফোন আনার অ্যাপলের এই পদক্ষেপের কোনো কারণ খুঁজে পাচ্ছেন না গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের পরিচালক অ্যানেট জিমারম্যান।

তিনি বিবিসিকে বলেন, “আমি মনে করি না, এটা অ্যাপলের বাজার চাঙ্গা করবে, যেমনটা আইফোন সিক্স ছাড়ার পর হয়েছিল।”

তবে নতুন এই হ্যান্ডসেট নিয়ে আশাবাদী বাজার গবেষণা সংস্থা সিসিএস ইনসাইটসের জিওফ ব্লাবার। তার মতে, কম দামের এই সেট ফেলনা হবে না।
সোমবার নতুন হ্যান্ডসেটের উদ্বোধন অনুষ্ঠানে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক গ্রাহকের ব্যক্তিগত গোপনীয়তার সুরক্ষায় কোম্পানির অনড় থাকার অঙ্গীকার স্মরণ করেন।

এই প্রসঙ্গে গত বছর সান বার্নার্ডিনোতে কয়েকজনকে হত্যাকাণ্ডের ঘটনায় সন্দেহভাজন খুনির আইফোন ‘আনলক’ করতে আদালতের আদেশ প্রত্যাখ্যানের কথা তুলে ধরেন তিনি।

গ্রাহকের তথ্য ও গোপনীয়তা সুরক্ষার বিষয়ে অ্যাপল কখনও আপস করবে না- কুক একথা বলার সময় অনুষ্ঠানে অংশ নেওয়া অতিথিরা করতালিতে তা সমর্থন জানান।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security