মহাকাশেও ভারত বাংলাদেশের সঙ্গে

0
407

Bangla-india the mail bd

জল ও স্থলে বাংলাদেশ-ভারত সহযোগিতার যে সূচনা হয়েছে তাকে মহাকাশে নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেছেন, “আমরা দুই দেশ মিলে বিশ্বের সামনে একটি উদাহরণ তৈরি করছি- প্রতিবেশীর সঙ্গে কী ধরনের সম্পর্ক রাখতে হয়; আন্তঃনির্ভরশীল পৃথিবী বাস্তবায়নের পথ কোনটা হতে পারে।”

বুধবার (২৩ মার্চ) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আন্তঃদেশীয় গ্রিড সংযোগ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অন্যদিকে ভারত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি বলেন, ‘প্রতিবেশির সঙ্গে সম্পর্ক কেমন হওয়া উচিত তার প্রমাণ বাংলাদেশ-ভারতের বর্তমান সম্পর্ক। জল, স্থল, বিদ্যুৎ সবখানেই ভারত-বাংলাদেশ একসঙ্গে কাজ করছে। এবার মহাকাশেও ভারত বাংলাদেশের সঙ্গে একসাথে এগিয়ে যেতে আগ্রহী।’

নরেন্দ্র মোদী বলেছেন, কিছুদিন আগে আমরা একযোগে রোড কানেক্টিভিটির কাজ শুরু করেছি। আজ আমরা বিদ্যুতের মাধ্যমে নতুন শক্তি তৈরি করছি। একবিংশ শতাব্দীর যে প্রয়োজন, সেই ডিজিটাল কানেক্টিভিটিও একযোগে করছি। তার মানে জল-স্থল-নভঃ সব জায়গায় বাংলাদেশ-ভারত একসঙ্গে চলছে আর কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যাচ্ছে।
বক্তব্য প্রদানকালে নরেন্দ্র মোদী বাংলায় বঙ্গবন্ধুর জন্মদিনে ও ২৬ মার্চ জাতীয় দিবস উপলক্ষে শুভেচ্ছা জানান।

সবশেষে আজকের টি-টোয়েন্টি ম্যাচের জন্য দু’দলের জন্য শুভকামনা জানান নরেন্দ্র মোদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here