সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

ব্রাসেলসে বিমানবন্দরে জোড়া বিস্ফোরণ , সর্বোচ্চ সতর্কতা

যা যা মিস করেছেন

আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টার (বাংলাদেশ সময় দুপুর ১টা) দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

আমেরিকান এয়ারলাইন্সের চেক-ইন ডেস্কের দিক থেকেই বিস্ফোরণ দুটির শকওয়েভ ছুটে আসে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এ ছাড়া ব্রাসেলস মেট্রো স্টেশনেও বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে।

এক বিবৃতিতে কার্যক্রম স্থগিতের বিষয়টি জানিয়ে জাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ সবাইকে বিমানবন্দর এলাকা এড়িয়ে চলতে বলেছে।

বিমানবন্দরে আগত প্লেনগুলোর দিক পরিবর্তন করতে বলা হচ্ছে। দুই দফায় এ বিস্ফোরণের ঘটনায় বেলজিয়াম পুলিশের বরাত দিয়ে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানানো হয়েছে কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। তবে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইলসহ কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, এ ঘটনায় নিহত হয়েছিন অন্তত ১৩ জন। আর আহত হয়েছেন প্রায় এক শ মানুষ।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোয় দেখা যায়, বিস্ফোরণের ফলে টার্মিনালের জানলার কাচগুলো টুকরো টুকরো হয়ে চারদিকে ছড়িয়ে পড়েছে। এ ছাড়া কুণ্ডলী পাকিয়ে ধোঁয়া উঠছে।

কয়েকজন প্রত্যক্ষদর্শী বলেছেন, মনে হচ্ছিল ভূমিকম্প হচ্ছে। টার্মিনাল ভবনের নড়াচড়া অনুভব করা যাচ্ছিল। বিমানবন্দরে উপস্থিত লোকজন প্রাণভয়ে ছুটোছুটি শুরু করেছিলেন।

প্রত্যক্ষদর্শীরা দাবি করেছেন, বিমানবন্দরের ভেতরে আরো বোমা রয়েছে। গত ১৮ মার্চ প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালেহ আব্দেসলামকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করে বেলজিয়াম পুলিশ। এরই চার দিনের মাথায় এ বিস্ফোরণের ঘটনা ঘটল।

বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। বিমান বন্দরে সব ধরণের অবতরণ বন্ধ করা হয়েছে। বিমান বন্দর পর্যন্ত রেল সার্ভিসও বন্ধ করা হয়েছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, একটি বিস্ফোরণ আমেরিকান এয়ারলাইন্সের চেক ইন এরিয়ার মধ্যে ছিল তবে এই খবর এখনো নিশ্চিত করা যায়নি।
ব্রাসেলসের বিমান বন্দরে জোড়া বিস্ফোরণ হওয়ার কিছুক্ষণ পরে মালবিক মেট্রো স্টেশনে বিস্ফোরণ শোনা গেছে বলে জানিয়েছে বিবিসি। ইইউ এর সদর দফতরের কাছে অবস্থিত এই মেট্রো স্টেশন।
টুইটারে প্রকাশিত ছবিতে দেখা যায় যে স্টেশনের সামনে বিস্ফোরণের পরে ধোয়া উঠছে। ব্রাসেলসের ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ সব মেট্রো চলাচল বন্ধ ঘোষণা করেছে।

এদিকে, জাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার ঘটনায় বেলজিয়ামের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে সর্বোচ্চ সন্ত্রাসী সতর্কতা জারি করেছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security