26 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

বিদেশিদের জন্য বাংলাদেশের নাগরিকত্ব ফি দ্বিগুণ হলো

যা যা মিস করেছেন

Cabinet member the mail bd

বিদেশিদের জন্য বাংলাদেশের নাগরিকত্ব ফি দ্বিগুণ করা হয়েছে। জাতীয় শিল্পনীতিতে এ বিষয়টি অন্তর্ভুক্ত করে ওই আইনের খসড়া আজ সোমবার মন্ত্রিসভা অনুমোদন করেছে।

সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব।

সংবাদ ব্রিফিংয়ে জানানো হয়, কোনো বিদেশি নাগরিক বাংলাদেশে ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করলে অথবা কোনো স্বীকৃতি আর্থিক প্রতিষ্ঠানে ২০ লাখ মার্কিন ডলার ট্রান্সফার করলে তিনি বাংলাদেশের নাগরিকত্ব পাবেন। এ বিধান রেখে জাতীয় শিল্পনীতি ২০১৬ এর খসড়ার অনুমোদন দিয়েছেন মন্ত্রিসভা।  ‘২০১০ সালের শিল্পনীতি আপডেট করে এবারের শিল্পনীতি প্রণয়ন করা হয়েছে।’

সংবাদ ব্রিফিংয়ে জানানো হয়, পাঁচ বছরের জন্য কোনো বিদেশি বাংলাদেশে বৈধভাবে বসবাস করতে চাইলে, এর জন্য তাঁদের ফি দিতে হতো ৭৫ হাজার মার্কিন ডলার। আর এখন এর জন্য ফি দিতে হবে দুই লাখ মার্কিন ডলার।

মন্ত্রিসভার বৈঠকে আজ সেনা নিবাস আইন ২০১৬ এর খসড়া নীতিগতভাবে অনুমোদিত হলেও তা পরীক্ষা-নিরীক্ষা করে আবার মন্ত্রিসভায় উপস্থাপন করতে বলা হয়েছে। এ ছাড়া আজকের সভায় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট (সংশোধন) আইন ২০১৬ এর খসড়া ভেটিং সাপেক্ষে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

More articles

সর্বশেষ