26 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

আফগানিস্তানে কর্মরত ব্র্যাকের দুই কর্মকর্তাকে অপহরণ

যা যা মিস করেছেন

Brac the mail bd

আফগানিস্তানে কর্মরত বেসরকারি সংস্থা ব্র্যাকের দুই কর্মকর্তাকে অস্ত্রের মুখে জঙ্গিরা অপহরণ করেছে বলে খবর পাওয়া গেছে।  আফগানিস্তানে ব্র্যাকের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মো. আনোয়ার হোসেন জানান, বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে কুন্দুজ এলাকায় এ ঘটনা ঘটে।

তারা হলেন— আফগানিস্তানে কর্মরত ব্রাকের প্রধান প্রকৌশলী হাজী শওকত (৫০) এবং প্রধান হিসাব কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম (৩৭)।  এদের মধ্যে হাজী শওকতের বাড়ি পাবনা শহরে এবং সিরাজুলের বাড়ি পাবনা সদর উপজেলার দুবলিয়া গ্রামে।

বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।

সিরাজুলের চাচাতো ভাই আনসার ও ভিডিপি ব্যাংকের পরিচালক আব্দুল খালেক খান তাদের উদ্ধারে বাংলাদেশ সরকারের সহায়তা কামনা করেছেন।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে পুনর্গঠনের কাজে থাকা ব্র্যাক কর্মীরা এর আগেও বেশ কয়েকবার আক্রান্ত হয়েছেন।  ২০১২ সালের মে মাসে ঘোর প্রদেশে ব্র্যাকের একটি কার্যালয়ে ঢুকে এক কর্মকর্তাকে গুলি করে হত্যা করে জঙ্গিরা।

তার আগে ২০১০ সালের ডিসেম্বরে ব্র্যাকের এক প্রকৌশলীকে হত্যা করে অপহরণ করা হয় ছয়জনকে।  ২০০৭ সালের সেপ্টেম্বরে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীদের গুলিতে প্রাণ যায় আরেক ব্র্যাক কর্মকর্তার।  ওই বছর নূরুল ইসলাম নামে এক ব্র্যাক কর্মকর্তা অপহৃত হওয়ার ৮৩ দিন পর মুক্তি পান।

২০০৮ সালের অক্টোবরে গজনি প্রদেশ থেকে অপহৃত হন দুইজন।  ১০দিন পর তাদের মুক্তি দেওয়া হয়।

বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক আফগানিস্তানে কাজ শুরু করে ২০০২ সালে।  দেশটির ৩৪টি  প্রদেশে ব্র্যাকের  প্রায় ৪০০ অফিসে শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়ন ও প্রশিক্ষণের কাজে রয়েছেন বাংলাদেশি কর্মীরা।

More articles

সর্বশেষ