ফারুকির ‘ডুব’ এ ইরফান খান

0
438

আন্তর্জাতিক অঙ্গন জয় করে আসা ভারতীয় অভিনেতা ইরফান খান এবার অভিনয় করতে যাচ্ছেন বাংলাদেশি পরিচালক মোস্তফা সরোয়ার ফারুকির সিনেমায়। প্রথমবারের মতো কোনো বাংলাদেশি পরিচালকের সিনেমায় কাজ করবেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া অভিনেতা ইরফান।

Irfan khan the mail bd

ফারুকি নিজ মুখে কিছু বলার আগেই এই খবর প্রকাশিত হয়েছে ভ্যারাইটি ম্যাগাজিনে। কোনো বাংলাদেশি পরিচালকের বেলায় প্রথমবারের মতো এমন ঘটনা ঘটলো!

ফারুকির এই আন্তর্জাতিক প্রকল্প নির্মিত হবে বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতে। বাংলায় এর নাম দেয়া হয়েছে ‘ডুব’ এবং ইংরেজিতে ‘নো বেড অফ রোজেস’। এতে ইরফানের সঙ্গে অভিনয় করবেন নুসরাত ইমরোজ টিশা, এছাড়া দেখা যাবে বাংলাদেশের রোকেয়া প্রাচী এবং টালিগঞ্জের পার্ণো মিত্রকে।

ভ্যারাইটি বলছে, মার্চের শেষের দিকে বাংলাদেশে শুরু হবে ‘ডুব’-এর চিত্রায়ন। এটি যৌথভাবে প্রযোজনা করবে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া এবং ভারতের এসকে মুভিজ। এছাড়া সহকারী প্রযোজক হিসেবে থাকবে ইরফান খানের প্রতিষ্ঠান আইকে।

২৯ ফেব্রুয়ারি প্রথম ভ্যারাইটিতে প্রকাশিত হয় এই খবর, সেদিন রাতে নিজের ফেইসবুক অ্যাকাউন্টে খবরের সত্যতা স্বীকার করেন ফারুকি। জানান, এতদিন ইচ্ছা করেই গোপনে সেরেছেন সিনেমাটির প্রি-প্রোডাকশনের কাজ।

সিনেমাটি সম্পর্কে ফারুকি ভ্যারাইটিকে বলেন, হারানোর পর ফিরে পাওয়ার গল্প হবে ‘ডুব’।

জীবন মাঝে মাঝে অনেক কঠিন হয়ে যায়। কিন্তু মৃত্যু হলো এমন একটি বিষয়, যা জীবনের প্রতি আমাদের ভালবাসা, সহানুভূতি এবং শ্রদ্ধা ফিরিয়ে আনে। এই গল্পে দুটি পরিবারের সদস্যরা জীবনের সেই অনুভূতিগুলো আবার ফিরে পাবেন, তাদের পরিবারের প্রধানের মৃত্যুর মাধ্যমে। মৃত্যু সবসময় কেড়ে নেয় না, কিছু ফিরিয়েও দেয়।

ইরফান জানান, ফারুকি পরিচালিত ‘পিঁপড়াবিদ্যা’ দেখার পর তার সঙ্গে কাজ করতে একবারেই রাজি হয়ে যান তিনি।

যখন আমি ফারুকির সিনেমা ‘পিঁপড়াবিদ্যা’ দেখলাম, তখনই আমার তার প্রতি আগ্রহ জাগলো। তার পরিচালনার ধরন এবং গল্প বলার ভঙ্গি আমার ভাল লেগেছে। তার কাজের মধ্যে উদারতা স্পষ্ট চোখে পড়ে, তাই তার চরিত্রগুলো হয় অনেক স্তরের।

ওদিকে জাজ মাল্টিমিডিয়া জানায়, ১৫ লাখ মার্কিন ডলার ব্যায় করে নির্মিত হচ্ছে ‘ডুব’।

নতুন প্রজন্মের বাংলাদেশি পরিচালকদের মধ্যে ফারুকির চলচ্চিত্র পরপর দুবার বাংলাদেশের পক্ষ থেকে অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পাওয়ার প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য বাছাই করা হয়েছে। ২০১২ সালে তার চলচ্চিত্র ‘টেলিভিশন’ বুসান চলচ্চিত্র উৎসবে গ্র্যান্ড জুরি প্রাইজ পেয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here