23 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

দেশে ১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলার ঘোষণা : প্রধানমন্ত্রী

যা যা মিস করেছেন

Industrial Aria the mail bd

২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে অর্থনৈতিক অঞ্চলগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তিনি বলেছেন, এজন্য অন্তত ১০০ শিল্পাঞ্চল গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। 

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চার ও বেসরকারি ছয়টি অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করেছেন ।

সরকারি চারটি হলো- চট্টগ্রামের মিরসরাই, মৌলভীবাজারের শ্রীহট্ট ও বাগেরহাটের মংলা এবং কক্সবাজারের সাবরাং পর্যটন অঞ্চল।  বেসরকারি ছয়টি হলো; নরসিংদীর পলাশে ‘এ কে খান অর্থনৈতিক অঞ্চল’, মুন্সীগঞ্জের গজারিয়ায় ‘আবদুল মোনেম অর্থনৈতিক অঞ্চল’, নারায়ণগঞ্জের ‘মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চল’ ও ‘মেঘনা অর্থনৈতিক অঞ্চল’, গাজীপুরে ‘বে অর্থনৈতিক অঞ্চল’ এবং নারায়ণগঞ্জে ‘আমান অর্থনৈতিক অঞ্চল’।

এসব অর্থনৈতিক অঞ্চল বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) বাস্তবায়নে গড়ে তোলা হয়েছে।

এসময় প্রধানমন্ত্রী বলেন, আজকে আমরা ১০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি।  কিন্তু আমাদের পুরো বাংলাদেশব্যাপী এমন অঞ্চল গড়ে তুলতে হবে। এসময় দেশে ১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলার ঘোষণা দেন।

এক্ষেত্রে সরকারি, বেসরকারি, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ, জিটুজি, পিপিপি উদ্যোগ বা প্রয়োজনীয় যেকোনো উদ্যোগ নেয়া হবে বলে জানান তিনি।

শেখ হাসিনা বলেন, আমাদের বিভিন্ন এলাকায় শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে।  তবে তা হবে পরিকল্পিত।  যেন আমাদের নদী-পরিবেশ দূষণ না হয়। যেন ঘনবসতি বারবার উঠিয়ে দিতে না হয়।  এসব কাজে বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে না এলে দেশের অর্থনীতি গতিশীল হবে না।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের অর্থনীতি ব্যবস্থাপনায় সরকারি, বেসরকারি ও কোঅপারেটিভ উদ্যোগের যে কথা বলেছিলেন, সরকার সে পথ অনুসরণ করেই এগোচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

More articles

সর্বশেষ

২ কেজি গাঁজাসহ আটক ২