শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪:সেরা অভিনেতা ফেরদৌস,সেরা অভিনেত্রীর মৌসুমী ও মিম

যা যা মিস করেছেন

Natonal Award the mail bd

চূড়ান্ত হয়েছে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪’-এর পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের নাম।  জুরি বোর্ডের সদস্যদের বাছাই শেষে মনোনীত ব্যক্তিদের নাম পাঠানো হয় তথ্য মন্ত্রণালয়ে।  ২০১৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা ছবি নির্বাচিত হয়েছে মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’।  একই ছবির জন্য সেরা কাহিনিকার ও সংলাপ রচয়িতা হিসেবেও দুটি বিভাগে পুরস্কার পেয়েছেন মুরাদ পারভেজ।  আর সেরা অভিনেতা হয়েছেন ফেরদৌস (এক কাপ চা)।  যৌথভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মৌসুমী (তারকাঁটা) ও মিম (জোনাকীর আলো)।

‘তাঁরকাটা’ নায়িকা না হয়েও সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন মৌসুমী।  সে সিনেমার নায়িকা হিসেবে স্বীকৃতি না পেলেও ‘জোনাকির আলো’ সিনেমায় অভিনয়ের জন্য বিদ্যা সিনহা মিম ভাগ বসিয়েছেন শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কারে।

আর ‘এক কাপ চা’ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করা ফেরদৌস আহমেদ শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন।

চলচ্চিত্র শিল্পে ‘গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের’ স্বীকৃতি হিসেবে এবার অভিনেতা সৈয়দ হাসান ইমাম ও অভিনেত্রী রানী সরকারকে দেয়া হচ্ছে আজীবন সম্মাননা।

তথ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার ২৬টি বিভাগে এই পুরস্কারের জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করে।

মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ এবার সর্বোচ্চ পাঁচটি বিভাগে পুরস্কার পেয়েছে।   পুরস্কারের দৌড়ে সামান্য পিছিয়ে আছে সৈকত নাসির পরিচালিত ‘দেশা-দ্য লিডার’।  চারটি বিভাগে পুরস্কার পেয়েছে।

এ ছবিতে ‘পতাকাটা খামচাতে কখনো আসে যদি’ গানটির জন্য জনপ্রিয় ব্যান্ড শিল্পী জেমস শ্রেষ্ঠ গায়কের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছেন এবার।  আর খলচরিত্রে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন তারিক আনাম খান।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী পরিচালক মুরাদ পারভেজ তার দ্বিতীয় ছবি ‘বৃহন্নলা’ নির্মাণ করেছেন সরকারি অনুদানে।  শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ মোট তিনটি বিভাগে পুরস্কার পেয়েছে এ ছবি।

শ্রেষ্ঠ পরিচালকের পুস্কার পাওয়া জাহিদুর রহিম অঞ্জনেরও ‘মেঘমল্লার’ও সমান সংখ্যক পুরস্কার পেয়েছে এবার।

পুরস্কার পাওয়া অন্যদের মধ্যে আছেন সেরা চিত্রগ্রাহক মোহাম্মদ হোসেন জেমী, সেরা শিশুশিল্পী আবির হোসেন অংকন (বৈষম্য), সেরা শিল্প নির্দেশক মারুফ সামুরাই (তারকাঁটা), সেরা শব্দগ্রাহক রতন পাল, শিশুশিল্পী বিশেষ শাখায় পুরস্কার মারজান হোসাইন জারা (মেঘমল্লার) ও শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা কনক চাঁপা চাকমা (জোনাকীর আলো)।

খুব শিগগিরই একটি অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার পাওয়া ব্যক্তিদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেবেন।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security