দুই মাসের মধ্যে খালেদা জিয়াকে আত্মসমর্পণ করতে হবে

0
411

Khaleda zia the mail bd

ঢাকা ও চট্টগ্রামে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানি লিমিটেড- গ্যাটকোকে ঠিকাদার হিসেবে নিয়োগে দায়ের দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৩ আসামিকে আগামী ১৩ এপ্রিলের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহমেদ জমাদার এই নির্দেশ দেন।

খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলা বিচারিক আদালতে চলবে বলে দেয়া চূড়ান্ত রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১৫ ফেব্রুয়ারি প্রকাশ করেন বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি আব্দুর রবের হাইকোর্ট বেঞ্চ।  এই রায়ের কপি পাওয়ার দুই মাসের মধ্যে খালেদা জিয়াকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে।

মঙ্গলবার পূর্ণাঙ্গ রায়ের নথি ঢাকার বিশেষ জজ-৩ আদালতে উপস্থাপন করে শুনানির দিন ধার্যের আবেদন জানান দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

এরপর খালেদাসহ মামলাটির ১৩ আসামিকে আগামী ১৩ এপ্রিলের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালতের বিচারক আবু আহমেদ জমাদার।

উল্লেখ্য,  ২০০৭ সালের ২ সেপ্টেম্বর খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে গ্যাটকো দুর্নীতি মামলা করে দুদক।  ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেওয়া হয়।

২০০৭ ও ২০০৮ সালে মামলাটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক দুটি রিট আবেদন করেন খালেদা জিয়া।  ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট এই মামলার কার্যক্রম স্থগিত করেন ও রুল দেন।  ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল।  ২০১৫ সালের ৫ আগস্ট জারি করা রুল খারিজ করে রায় দেন বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের বেঞ্চ।

গ্যাটকো মামলায় অভিযোগ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদার প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডেলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ টাকার ক্ষতি করেছেন।

খালেদা জিয়া ছাড়াও সাবেক অনেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা এ মামলার আসামি।

গ্যাটকো বাদে খালেদা জিয়ার বিরুদ্ধে তিনটি দুর্নীতির মামলার বিচারকাজ চলছে।  এগুলো হলো জিয়া অরফানেজ ট্রাস্ট, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা ও নাইকো দুর্নীতি মামলা।  ঢাকার দুটি বিশেষ জজ আদালতে এসব মামলা বিচারাধীন।  এর মধ্যে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার শেষ পর্যায়ে রয়েছে।  এ ছাড়া খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ১৬টি মামলা বিচারাধীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here