28 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

শনিবার থেকে রেলে গুনতে হবে বাড়তি ভাড়া

যা যা মিস করেছেন

শনিবার, ২০ ফেব্রুয়ারি থেকে সারাদেশে বাড়ছে রেলওয়ের ভাড়া। সব রুটেই ৭ দশমিক ১৩ শতাংশ হারে ভাড়া বেড়েছে বলে জানায় রেল কর্তৃপক্ষ।

Bangladesh railway the mail bd

কর্তৃপক্ষ বলছে, লোকসান কমিয়ে যাত্রী সেবার মান বাড়াতে ভাড়া বাড়ানো হয়েছে।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম  বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সব রেলওয়ে স্টেশনে ইতোমধ্যে নতুন ভাড়ার চার্ট টানিয়ে দেওয়া হয়েছে। শনিবার থেকে সব রুটে বর্ধিত ভাড়ায় যাত্রীদের চলাচল করতে হবে।

গত ৪ ফেব্রুয়ারি ৭ দশমিক ২৩ শতাংশ ভাড়া বাড়িয়ে একটি পরিপত্র জারি করে রেলপথ মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর অনুমোদনের পরিপ্রেক্ষিতেই এ ভাড়া বাড়ানো হয়েছে।

নতুন ভাড়ায় প্রতি কিলোমিটার ৩৯ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা আগে ছিলো ৩৬ পয়সায়।

রেলওয়ে সূত্র জানায়, যাত্রী পরিবহন ছাড়াও পার্সেল, মালামাল ও কন্টেইনার পরিবহনে ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে। নতুন ভাড়ায় রুট ভেদে সাড়ে ৭ থেকে ৯ শতাংশ বাড়ানো হয়েছে।

এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম রুটে শোভন শ্রেণীর ভাড়া ২৬৫ টাকা থেকে বেড়িয়ে হবে ২৮৫ টাকা, শোভন চেয়ার ৩২০ থেকে ৩৪৫, এসি চেয়ার ৬১০ থেকে ৬৫৬, এসি সিট ৭৩১ থেকে ৭৮৮ ও এসি বার্থ ১ হাজার ৯৩ থেকে ১ হাজার ১৮৯ টাকা হবে।

এছাড়া ঢাকা-খুলনা রুটে শোভন শ্রেণীর ভাড়া ৩৯০ টাকা থেকে বেড়ে হবে ৪২০ টাকা, শোভন চেয়ার ৪৬৫ থেকে ৫০৫, এসি চেয়ার ৮৯১ থেকে ৯৬১, এসি সিট ১ হাজার ৭০ থেকে ১ হাজার ১৫৬ ও এসি বার্থ ১ হাজার ৫৯৯ থেকে বেড়ে হবে ১ হাজার ৭৩১ টাকা।

ঢাকা-সিলেট রুটে শোভন শ্রেণীর ভাড়া পড়বে ২৬৫ টাকা, শোভন চেয়ার ৩২০, এসি চেয়ার ৬১০, এসি সিট ৭৩৬ ও এসি বার্থ ১ হাজার ৯৯ টাকা।

ঢাকা-রাজশাহী রুটে শোভনে ভাড়া হবে ২৮৫। আর শোভন শেয়ারে ৩৪০, এসি চেয়ারে ৬৫৬, এসি সিট ৭৮২ এবং ১ হাজার ৬৮ টাকা ভাড়া হবে এসি বার্থে।

অন্যান্য রুটেও প্রায় একই হারে ভাড়া বাড়ানো হয়েছে। পাশাপাশি রেলওয়ের প্রতিটি শ্রেণীতে ন্যূনতম ভাড়া ৫-১০ টাকা হারে বাড়িয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া পণ্য ও কনটেইনার পরিবহনে ভাড়া বেড়েছে ৭ থেকে ৯ শতাংশ হারে। এতে চট্টগ্রাম থেকে ঢাকা আইসিডি পর্যন্ত ওজন ও দৈর্ঘ্য ভেদে আগে বিভিন্ন ধরনের কনটেইনার পরিবহন ভাড়া ছিল ৯ হাজার থেকে ২১ হাজার টাকা।

এখন তা বেড়ে হয়েছে ৯ হাজার ৭০০ থেকে ২২ হাজার ৬০০ টাকা।

ঢাকা থেকে চট্টগ্রামের আইসিডি পর্যন্ত ফিরতি পথের কনটেইনার পরিবহন ভাড়াও বাড়ানো হয়েছে বলে রেলওয়ে সূত্র জানায়।

More articles

সর্বশেষ