সেবার মানসিকতা নিয়ে কাজ করতে না পারলে মাঠ থেকে তুলে নেয়া হবেঃ আইজিপি

0
346

মানুষের মধ্যে পুলিশের প্রতি ‘ভয়’ কাজ করছে মন্তব্য করে সেবার মানসিকতা নিয়ে কাজ করতে না পারলে কর্মকর্তাদের মাঠ থেকে তুলে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন বাহিনী প্রধান এ কে এম শহীদুল হক। পুলিশের নির্যাতনের বেশ কয়েকটি ঘটনা নিয়ে দেশব্যাপী আলোচনার মধ্যে মঙ্গলবার রংপুর পুলিশ লাইনস মাঠে এক সভায় একথা বলেন তিনি।

IGP of police the mail bd
(ফাইল ছবি) আইজিপি এ কে এম শহীদুল হক

আইজিপি বলেন, জনগণের ট্যাক্সের টাকায় পুলিশের বেতন-ভাতা দেওয়া হয়। জনগণের ওপর পুলিশের কর্তৃত্ববাদী হওয়ার সুযোগ নেই। সেই জনগণের সেবা দেওয়াই পুলিশের দায়িত্ব ও কর্তব্য।জনগণ নিরাপদে থাকতে চায়, নিশ্চিন্তে বসবাস করতে চায়।

“কিন্তু তার পরিবর্তে পুলিশ বাহিনী সম্পর্কে মানুষের নেতিবাচক ধারণা জন্মেছে। মানুষের মধ্যে এখন পুলিশভীতি ও পুলিশের অপরাধভীতি কাজ করছে। আর এটা হয়েছে জনগণের সঙ্গে পুলিশের দূরত্ব কমে যাওয়ার কারণে।”

গত সপ্তাহে ঢাকার মিরপুরে চুলায় ‘পুলিশের লাঠির বাড়ি’ থেকে ছিটকেপড়া তেলে পুড়ে এক চা দোকানির মৃত্যু হয়েছে। ‘চাঁদা না পেয়ে’ পুলিশ সদস্যরা তার ওপর চড়াও হয় বলে অভিযোগ।

এর কয়েকদিন আগে মোহাম্মদপুরে এক বিশ্ববিদ্যালয় ছাত্রীকে রাস্তায় আটকে হেনস্থার অভিযোগে আদাবর থানার এক এসআইকে বরখাস্ত করা হয়। আগের মাসে মোহাম্মদপুর ও যাত্রাবাড়ীতে দুই সরকারি কর্মকর্তাকে নির্যাতন চালিয়ে ব্যাপক সমালোচনা মুখে পড়ে পুলিশ।
পুলিশ কর্মকর্তাদের সেবার মানসিকতা নিয়ে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “যেসব পুলিশ কর্মকর্তাদের গণমুখী হওয়ার মানসিকতা থাকবে না, মানুষের সেবক হিসেবে কাজ করার মানসিকতা থাকবে না, তাদের মাঠে রাখা যাবে না।

এ বিষয়ে ইতোমধ্যে ডিআইজি ও পুলিশ সুপারদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

কমিউনিটি পুলিশিং কমিটির রংপুর বিভাগীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শহীদুল হক বলেন, কমিউনিটি পুলিশ জনগণ ও পুলিশের স্বার্থে করা হয়েছে। এই কমিউনিটি পুলিশের সঙ্গে যারা জড়িত তাদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ ব্যবহার করতে হবে।

কোনো থানার ওসি কমিউনিটি পুলিশের কার্যক্রম পছন্দ না করলে তাকে সেখানকার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হবে বলে সতর্ক করেন তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here