শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

তাইওয়ানের ভূমিকম্পে ভবন ধস, নিহত ৫

যা যা মিস করেছেন

Taiwan the mail bd

তাইওয়ানের দক্ষিণাঞ্চলে আজ শনিবার সকালে ভূমিকম্পে ১৬ তলা একটি ভবন ধসে পড়েছে।  এতে ১০ মাসের শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে পাঁচজনে পেঁৗছেছে।  ভবনের ধ্বংসস্তূপে আটকে আছে আরও অনেকে।  তাদের উদ্ধারের চেষ্টা চলছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬ দশমিক ৪।

এএফপির খবরে জানানো হয়, উদ্ধারকর্মীরা বলছে, ভোরের দিকে ভূমিকম্পটি আঘাত হানে।  এতে তাইনান শহরের চারটি ভবন ধসে পড়ে।  তবে ১৬ তলা ভবনে ক্ষয়ক্ষতি বেশি হয়েছে।  উদ্ধারকর্মীরা মই বেয়ে ভবনের জানালা দিয়ে আটকে পড়া ব্যক্তিদের টেনে বের করে আনছে।

জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র লিন কুয়ান চেং বলেন, নিহতদের মধ্যে ১০ মাসের শিশু, একজন নারী ও একজন পুরুষ রয়েছে।  তারা তাদের মৃত অবস্থায় উদ্ধার করেন।  তাঁদের দেহে প্রাণ ছিল না।  বাকি দুজনের ব্যাপারে জানা যায়নি।

সেখান থেকে উদ্ধারকর্মীরা ২২০ জনকে জীবিত উদ্ধার করেছে।  এদের মধ্যে ৬০ জনের অধিক গৃহিনী রয়েছেন।  এখনও অনেকে ধ্বংসাবশেষের নিচে আটকে রয়েছেন।  উদ্ধারকর্মীরা মই বেয়ে ভবনের জানালা দিয়ে আটকে পড়া ব্যক্তিদের টেনে বের করে আনছে।

তাইওয়ানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা জানিয়েছে, ভূমিকম্পে অন্তত ২৩ জন আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তাইনান শহরে ২০ লাখ লোকের বসবাস। ভূমিকেম্পর পর দেশটির প্রেসিডেন্ট মা ইয়ং-জিও শহরে গেছেন।

এর আগে ১৯৯৯ সালে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে দুই হাজার তিনশ’ মানুষের মৃত্যু হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security