রবিবার, মার্চ ১৭, ২০২৪

ইস্ট বেঙ্গল রেজিমেন্টে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী

যা যা মিস করেছেন

EST Bengle regement the mail bd

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহীদ বঙ্গবন্ধুর দুই ছেলে যথাক্রমে শেখ কামাল ও শেখ জামালের বাংলাদেশ সেনাবাহিনীর ইস্ট বেঙ্গল রেজিমেন্টে (ইবিআর) যোগদানের দুটি স্মারক আবেগ আপ্লুত পরিবেশে সঙ্গে গ্রহণ করেছেন।

শনিবার চট্টগ্রাম সেনানিবাসে ইবিআর সেন্টারে ইবিআর কমান্ডার্স সম্মেলনে সিনিয়র ও জুনিয়র টাইগার্স কমান্ডারদের কাছ থেকে স্মারক দুটি গ্রহণ করার সময়ে প্রধানমন্ত্রীর দু’চোখ বেয়ে পানি পড়ছিল।

বঙ্গবন্ধুর বড় কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু সময় নীরব থেকে তার চোখের চশমা খুলে চোখ পরিষ্কার করেন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত সকলেই আবেগাপ্লুত হয়ে পড়েন।

শেখ কামাল ১৯৭১ সালে ৯ অক্টোবর প্রথম বাংলাদেশ ওয়ার কোর্সে যোগ দেন। শেখ জামাল ১৯৭৫ সালের ২৫ জুলাই ইবিআরএ জুনিয়র অফিসার হিসেবে কমিশন লাভ করেন।

শেখ কামাল ও শেখ জামাল ১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই কালরাতে তাদের বাবা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে শাহাদৎবরণ করেন।

মুক্তিযুদ্ধে এ রেজিমেন্টের ভূমিকার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী অনুষ্ঠানে বলেন, বেঙ্গল রেজিমেন্টের পাঁচটি ব্যাটালিয়ন সম্মুখযুদ্ধে অংশ নিয়েছিল।

মুক্তিযুদ্ধে তাদের ভূমিকার স্বীকৃতি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেজিমেন্টের সব ইউনিটের সদস্যদের তাদের ইউনিফর্মের কলারে লাল রঙের পাইপিং পরিধান করার নির্দেশ দিয়েছিলেন।  বেঙ্গল রেজিমেন্টের প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও অষ্টম ইউনিটের সদস্যদের জন্য এটি একটি গর্বের বিষয়।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security