শিশুদের সঙ্গে যৌন নিপীড়নে জড়িত বাংলাদেশের শান্তিরক্ষী

0
329
Africa the mail bd
সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে শিশুদের যৌন নিপীড়নে বাংলাদেশের শান্তিরক্ষীও অভিযোগের মুখে রয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর এসেছে।  জাতিসংঘের সহকারী মহাসচিব (ফিল্ড সাপোর্ট) অ্যান্থনি ব্যানবারি শুক্রবার এক সংবাদ সম্মেলনে যে নতুন অভিযোগগুলো তুলে ধরেন তাতে বাংলাদেশি সৈন্যদের কথাও বলেছেন বলে রয়টার্স জানিয়েছে।
যৌন নির্যাতনের শিকার বিভিন্ন শিশুর অভিযোগের ভিত্তিতে প্রাথমিক তদন্ত শেষে জাতিসংঘ এই তথ্য প্রকাশ করে।  বাংলাদেশ ছাড়া অভিযুক্ত অন্য দেশগুলো হলো ফ্রান্স, জর্জিয়া, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, নাইজার, সেনেগাল এবং অন্য আরেকটি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ।
মধ্য আফ্রিকার দেশটিতে মুসলিম-খ্রিস্টান সংঘাত থামাতে ২০১৩ সাল থেকে বিদেশি সৈন্যরা সেখানে রয়েছে।  প্রথমে যায় ফ্রান্সের সৈন্যরা।  পরের বছর জাতিসংঘ শান্তিরক্ষীও মোতায়েন করা হয় দেশটিতে।  সেখানে বর্তমানে ১০ হাজারের বেশি বিদেশি সৈন্য কাজ রয়েছে।
২০১৫ সালে এই দেশটিতে বিদেশি সৈন্যদের দ্বারা শিশুদের যৌন নির্যাতনের অভিযোগ উঠেছিল।  সংবাদ সম্মেলনে নতুন ১২টি অভিযোগ তুলে ধরেন জাতিসংঘের সহকারী মহাসচিব, যা নিয়ে ঘটনার সংখ্যা বেড়ে ২২টি হল।
নিউ ইয়র্কে সংবাদ সম্মেলনে অ্যান্থনি ব্যানবারি আবেগঘন কণ্ঠে বলেন, ‘যারা জাতিসংঘের হয়ে শান্তি রক্ষা করার কাজ করে, যারা নিরাপত্তা দেওয়ার কাজ করে; এই ধরনের অভিযোগ তাদের কতটা ক্ষুব্ধ করেছে, তা বলে বোঝানো যাবে না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here