সোমবার, এপ্রিল ২২, ২০২৪

দুদককে স্বাধীনভাবে পরিচালিত হবার আইন করতে হবে : সুরঞ্জিত

যা যা মিস করেছেন

Suronjit sen the mail bd

দুদক কারও বিরুদ্ধে কিছু বললে বলা হয়, একে ধরতে হলে তার অনুমতি নিতে হবে; তাকে ধরতে হলে ওর অনুমতি নিতে হবে—এমন হলে চলবে না। এমন আইন করতে হবে, যাতে দুদক স্বাধীনভাবে পরিচালিত হতে পারে।  দুদককে নখ-দন্তবিহীন করে রাখলে চলবে না।মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

শুক্রবার ঢাকায় এক আলোচনা সভায় তিনি বলেন, “সব দিক দিয়ে দেশ এগিয়ে যাবে আর দুর্নীতিতে পিছিয়ে পড়বে এটা হয় না।  দুদককে  আরও শক্তিশালী করতে হবে।  এর জনবল আরও বাড়াতে হবে।”

বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল তাদের বার্ষিক ‘দুর্নীতির ধারণাসূচকে’ (সিপিআই) এবার বাংলাদেশের অবস্থান প্রকাশের দুদিন পর সুরঞ্জিতের এই মন্তব্য এলো।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বলছে, তাদের সূচকে ২০১৫ সালে স্কোর আগের বছরের সমান হলেও ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের’ তালিকায় বাংলাদেশের অবস্থানের অবনমন ঘটেছে এক ধাপ।

ওই প্রতিবেদনের সঙ্গে একমত পোষণ করে অর্থমন্ত্রী  সেদিন বলেন, “কোনো (দুর্নীতি দমনে) ইমপ্রুভমেন্ট হয়নি বলেই আমরা ধারণা।  এই ব্যাপারটা নিয়ে আমি কথাও বলতে চাই না।  দুর্নীতির ব্যাপারটাতে আমরা টাচই করতে পারি নাই।”

সাবেক মন্ত্রী সুরঞ্জিত মনে করছেন, দুর্নীতি দমন কমিশনকে ‘স্বাধীনভাবে’ চলতে দিলে এ অবস্থার পরিবর্তন সম্ভব।

“দুদক কারও বিরুদ্ধে কিছু বললে বলা হয়, একে ধরতে হলে তার অনুমতি নিতে হবে, তাকে ধরতে হলে ওর অনুমতি নিতে হবে- এমন হলে চলবে না।  এমন আইন করতে হবে, যাতে দুদক স্বাধীনভাবে পরিচালিত হতে পারে।  দুদককে নখদন্তহীন করে রাখলে চলবে না।”

সুরঞ্জিত আরও বলেন, বিএনপি নেতাদের মুখে সংবিধান নিয়ে কোনো মন্তব্য মানায় না।  কারণ সংবিধান ধ্বংস করে বিএনপি ক্ষমতায় এসেছিল।  তবে মার্শাল ল নিয়ে তারা কোনো অভিমত দিলে সেটা ঠিক আছে।

আওয়ামী লীগের এই নেতা বলেন, উন্নয়ন ও গণতন্ত্র একসঙ্গে চলতে হবে।  নেত্রী দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন।  আর বলছেন সততাই আমার শক্তি সততাই আমার সাহস।  তিনি সততা করে যাবেন আর আমরা দুর্নীতি করে দেশকে এক নম্বরে নিয়ে আসব এটা হবে না।

ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আওলাদ হোসেনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন প্রয়াত এম এ আজিজের ছেলে ওমর বিন আবদুল আজিজ, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদক, সাম্যবাদী দলের কেন্দ্রীয় নেতা ।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security