শেষ পর্বের আখেরি মোনাজাত সকাল ১১টায়

0
369

Iztema the mail bd

ইবাদত-বন্দেগি, জিকির-আজকার আর বয়ানে মশগুল ছিলেন বিশ্ব ইজতেমায় আসা লাখো মুসল্লি।  গতকাল শনিবার ফজরের নামাজের পর থেকে ইজতেমার মাওলানাদের বয়ান শুনছেন তাঁরা।  আর বয়ানের মূল বিষয় ছিল নিজে ইসলামের পথে চলা এবং অন্যকে ইসলামের পথে চলার দাওয়াত দেওয়া।  আজ রোববার সকাল সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে গতকাল বিকেল থেকেই টঙ্গী শহর, ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা।  ৮ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।  ওই পর্ব ১০ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়।  মাঝে চার দিন বিরতি দিয়ে ১৫ জানুয়ারি শুরু হয় দ্বিতীয় পর্ব।

যৌতুকবিহীন বিয়ে এ পর্বেও হচ্ছে না: বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে সাধারণত যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হয়।  কিন্তু এ বছরই প্রথম এই বিয়ের প্রথা আর থাকছে না।  তাই গতকাল বিয়ের আয়োজন রাখা হয়নি।  ইজতেমা পরিচালনা কমিটির সদস্য জানান, বিয়ে একটি আনন্দের অনুষ্ঠান, কিন্তু এখানে বিয়ে হলে পরিবারের সদস্যরা সেই আনন্দ উপভোগ করতে পারে না।  তাই এখন থেকে বিয়ের আয়োজন তাদের নিজ নিজ বাড়িতেই হবে।

টঙ্গীর রেলওয়ে সূত্র জানায়, বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা, ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here