মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

ট্রেনে চালু হবে ওয়াইফাই ইন্টারনেট

যা যা মিস করেছেন

Train the mail bd

দেশের সব ট্রেনে ওয়াইফাই ইন্টারনেট সেবা চালু করার চিন্তা-ভাবনা করছে রেলপথ মন্ত্রণালয়।  বৃহস্পতিবার রেল ভবনে ওয়াইফাই চালুর অনুষ্ঠানে রেলসচিব এ পরিকল্পনার কথা জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেন, “রেলভবনে ওয়াইফাই সেবা চালু করার পাশাপাশি ইতিমধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ রেল স্টেশনেও ওয়াইফাই চালু করা হয়েছে। এর ফলে যাত্রীরা এখনই এই সুবিধা পাচ্ছে।

“ভবিষ্যতে রেলেও ভেতরেও আমরা ওয়াইফাই সেবা দেওয়ার বিষয়ে চিন্তা করছি।  আশা করছি সব যাত্রীকে ওয়াইফাই সেবা দিতে পারব।”
পাশাপাশি রেল মন্ত্রণালয়ে এর মধ্যে সীমিত আকারে ‘ই-ফাইলিং ব্যবস্থা’ বা ‘কাগজবিহীন’ ব্যবস্থা চালু করা হয়েছে জানিয়ে রেল সচিব বলেন, “ছুটি বা অন্যান্য বিষয় এখন আর ফাইলে আসে না, খুব দ্রুত এসব কাজ হয়ে যাচ্ছে।”

রেল ভবনে আনুষ্ঠানিকভাবে ওয়াইফাই সেবা উদ্বোধন করেন রেলমন্ত্রী ।

বর্তমানে রেলওয়ের মিটারগেজে চলার উপযোগী একহাজার ১৬৫টি যাত্রীবাহী কোচ রয়েছে।  ব্রডগেজে চলার জন্য রেলওয়ের ৩২৪টি কোচ রয়েছে।
এ বছর মোট ২৭০টি নতুন কোচ রেলবহরে যুক্ত করার পরিকল্পনা রয়েছে সরকারের।  এর মধ্যে ১২০টি আসবে ভারত থেকে।  এডিবির অর্থায়নে ইন্দোনেশিয়া থেকে বাকি ১৫০টি কোচ কেনা হবে।

বাংলাদেশের পতাকার সঙ্গে মিল রেখে লাল-সবুজে রাঙানো ১১৪টি রেল কোচ আগামী জুনে দেশে আসছে বলে জানিয়েছেন রেলওয়ে সচিব ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security