28 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩

ভূমিকম্পের পর ফেসবুকের ‘সেইফটি চেক’ টুল

যা যা মিস করেছেন

ভূমিকম্প পরবর্তী সময়ে ব্যবহারকারীরা যেন বন্ধু ও পরিবারের সদস্যদের নিজেদের নিরাপদ থাকার খবর জানাতে পারেন সেজন্য ‘সেইফটি চেক’ টুল চালু করেছে সামাজিক জায়ান্ট সাইট ফেসবুক। 

fecebook safety chek tool the mail bd

সোমবার ভোর ৫ টা ৭ মিনিটে বাংলাদেশসহ ভারত, মিয়ানমার কেঁপে ওঠে শক্তিশালী ভূমিকম্পে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের মণিপুরে। এই ভূমিকম্পে প্রাণহানীর ঘটনা ঘটেছে। এই ঘটনায় দুঃখ প্রকাশ করে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ তার ভেরিফায়েড পেজে এই টুল ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

নিজ স্ট্যাটাসে এসময় বাংলাদেশীদের প্রতিও সহানুভূতি জানিয়েছেন ফেসবুক কর্ণধার। এর আগে গত বছর নেপালের ভূমিকম্প ও প্যারিসের জঙ্গি হামলার সময় সেইফটি চেক টুল চালু করে ফেসবুক।

স্ট্যাটাসে জাকারবার্গ জানিয়েছেন, ভারতের উত্তরপূর্বাঞ্চলে একটি মারাত্মক ভূমিকম্প আঘাত হেনেছে। আর ওই এলাকার মানুষের নিরাপত্তা সুবিধার জন্য সেফটি চেক টুল চালু করা হয়েছে। ভারত ছাড়াও এই কম্পন বাংলাদেশ, মিয়ানমার ও নেপালে অনুভূত হয়েছে। এসব এলাকার ফেসবুক ব্যবহারকারীরা যাতে বন্ধু ও পরিবারের সদস্যদের নিজেদের নিরাপদ থাকার খবর জানাতে পারেন সেজন্য চালু করা হয়েছে এই টুল।

জাকারবার্গ তার পোস্টে সবার নিরাপদ ও সুস্থ থাকার শুভকামনা জানিয়ে লিখেছেন, আক্রান্ত এলাকার মানুষদের নিয়ে আমি খুবই চিন্তিত।

More articles

সর্বশেষ