মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

ভারতে মণিপুরে ভূমিকম্প নিহত ৬,ক্ষয়ক্ষতি

যা যা মিস করেছেন

India manipur the mail bd

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে ভূমিকম্পে কমপক্ষে ছয়জন নিহত ও আরো ২০ জনের বেশি মানুষ আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৪টা ৩৫ মিনিটে উত্তর-পূর্ব ভারত ও মিয়ানমার সীমান্তের কাছে এই ভূমিকম্পে মণিপুরের বিভিন্ন শহর ও গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) দপ্তরের তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল মনিপুরের ইম্ফল থেকে ২৯ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিম এবং ঢাকা থেকে ৩৫২ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্বে ভারত-মিয়ানমার সীমান্তের কাছাকাছি।  শীতের ভোরে বাংলাদেশ ও নেপাল থেকেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইম্ফল থেকে ৩৫ কিলোমিটার দূরে মণিপুরের তামেংলঙ এর ননি গ্রাম ছিল এ ভূমিকম্পের উৎপত্তিস্থল।

শহরটির ক্ষতিগ্রস্ত ভবনগুলোর মধ্যে কয়েকটি হাসপাতালও রয়েছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রচণ্ড ঝাঁকুনিতে ইম্ফলের বিভিন্ন ভবনের দেয়াল, সিঁড়ি ও ছাদ ধসে পড়েছে বলে ইম্ফলের পুলিশ ও দুর্যোগ প্রতিরোধ ইউনিট জানিয়েছে। বিভিন্ন এলাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে বিদ্যুৎ ও টেলি যোগাযোগ অবকাঠামো।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইম্ফলের বিখ্যাত উইমেন মার্কেটের ভবনগুলোও ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মাথা ও শরীরের বিভিন্ন অংশে আঘাতপ্রাপ্ত অন্তত ৫০জনকে ইম্ফলের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

সোমবার ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা রাজ্যেও ভূকম্পন অনুভূত হয়েছে। এসব অঞ্চলে ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security