রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

সৌদি আরব রিয়াদে নিযুক্ত ইরানি কূটনীতিকদের ৪৮ ঘন্টার মধ্যে দেশত্যাগ দেশত্যাগ করার অনুরোধ

যা যা মিস করেছেন

তেহরানে নিজেদের দূতাবাসে হামলার প্রতিক্রিয়ায় ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়ে সৌদি আরব রিয়াদে নিযুক্ত ইরানি কূটনীতিকদের ৪৮ ঘন্টার মধ্যে দেশত্যাগ করতে বলেছে।

রোববার রাজধানী রিয়াদে এক সংবাদ সম্মেলনে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর।

তিনি বলেন, শিয়া ইরানকে সৌদি আরবের নিরাপত্তা বিঘ্নিত করার সুযোগ দেওয়া হবে না।

সৌদি আরব সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের অভিযোগে শিয়া নেতা শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর তীব্র প্রতিক্রিয়া হয় ইরানে।

শিয়া বিক্ষোভকারীরা রোববার দিনের প্রথম দিকে গভীর রাতে তেহরানে সৌদি আরবের দূতাবাস ভবনে মিছিল নিয়ে ঢুকে পড়ে এবং আসবাবপত্র ভাঙচুর করে আগুন দেয়। পরে ইরানি পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের জন্য সৌদি আরবকে ‘খোদার প্রতিশোধ’ভোগ করতে হবে।

সৌদি আরবের শিয়া নাগরিক শেখ নিমর দেশটির ক্ষমতাসীন রাজপরিবারের কড়া সমালোচক ছিলেন। রাজতন্ত্রের সমালোচনা করায় ‘বিচারের নামে প্রহসন করে’তাকে ‘হত্যা’ করা হয়েছে বলে অভিযোগ ইরানের।

সংবাদ সম্মেলনে জুবেইর অভিযোগ করে বলেন, ইরানিরা বিদেশি দূতাবাসে আগেও হামলা করেছে, তেহরান ওই ধারাতেই আছে।

তিনি বলেন, “এই বাস্তবতার আলোকে সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিচ্ছে এবং দেশটির দূতাবাস, কনস্যুলেট ও অন্যান্য দপ্তরে কূটনৈতিক মিশনে থাকা সব প্রতিনিধিদের ৪৮ ঘন্টার মধ্যে দেশত্যাগ করার অনুরোধ করছে।

বিবিসি জানিয়েছে, তেহরান থেকেও নিজ কূটনীতিকদের দেশে ফিরিয়ে নিচ্ছে সৌদি আরব।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security