খারাপ ইতিহাসের ভালো কিছু পদ্মা সেতু

0
367

খারাপ ইতিহাস থেকে ভালো কিছু তৈরি হতে পারে’—পদ্মা সেতু নিয়ে টানাপোড়েনের পর বাংলাদেশ ও বিশ্বব্যাংক সম্পর্ককে এভাবে দেখছেন কৌশিক বসু।

সফররত বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ বলেন, ‘এটা আমরা সবাই জানি, ইট ইজ নট আ গুড হিস্ট্রি। এখন যেটা হচ্ছে তাকে আমরা স্বাগত জানাই। একটা বিষয় মনে রাখতে হবে, অনেক সময় ব্যাড হিস্ট্রি থেকে গুড নিউজ সৃষ্টি হয়।’
গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে কৌশিক বসু এ মন্তব্য করেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ব্যাংক ও বিশ্বব্যাংক ঢাকা কার্যালয় যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

padma shetu the mail bd
বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ কৌশিক বসু

কৌশিক বসু এ সময় বলেন, বিশ্বব্যাংকের অর্থায়নে করা হলে একভাবে পদ্মা সেতু করা হতো। এখন বাংলাদেশ নিজেরাই এত বড় প্রকল্প করছে। তাঁর মতে, এটাকে দেখতে হবে, বাংলাদেশ এখন অনেক পরিপক্ব। বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের নতুন মাত্রার অংশীদারি সম্পর্ক তৈরি হচ্ছে।
কৌশিক বসু আরও বলেন, ‘নিজের ওপর ভরসা করে পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নিয়ে সক্ষমতা দেখিয়েছে বাংলাদেশ। ১০ বছর আগে হলে এটা ভাবা যেত না। তখন ভাবা হতো, এত বিদেশি মুদ্রা কোথায় পাব? এখন একটি স্বাস্থ্যবান বৈদেশিক মুদ্রার মজুত আছে। আমি ঢাকায় আসার দিনই প্রধানমন্ত্রী এ সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেছেন।’
সংবাদ সম্মেলনে কৌশিক বসু জানান, বাংলাদেশে আসার আগে তিনি ছয়-সাত দিন এ দেশের বিভিন্ন পরিসংখ্যান ঘেঁটে দেখেছেন। তা থেকে বাংলাদেশের সাফল্যে আস্থা অনুভব করেছেন। গত চার দিনে বাংলাদেশের উন্নয়ন দেখে তাঁর সেই আস্থা আরও বেড়েছে। তিনি বলেন, বাংলাদেশের মানুষের এখন উচ্চাভিলাষী হওয়ার অধিকার এসে গেছে। এ দেশটি ‘তরতর’ করে এগিয়ে যাচ্ছে। সাধারণ মানুষকে অনুভব করতে হবে, পুরো দেশ এগিয়ে যাচ্ছে। আরও এগিয়ে নিয়ে যেতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here