মাসে অন্তত একটি মামলা বিনা পয়সায় লড়ুন: প্রধান বিচারপতি

0
470

আইনজীবীদেরকে নিপীড়িত মানুষের পাশে দাঁড়ানোর তাগিদ দিয়ে সুবিধাবঞ্চিতদের পক্ষে বিনা পয়সায় মাসে অন্তত একটি মামলা লড়ার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা।

শুক্রবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “এখানে যারা আইনজীবী আছে, আপনাদের কাছে আবেদন করব, আপনারা এই মহান পেশায় আছেন, শুধু ন্যায় বিচারের জন্য ক্লায়েন্টদের পাশে গিয়ে দাঁড়াবেন।

“তাছাড়া সমাজের নিপীড়িত যারা আইনজীবী দিতে পারে না, তাদের পাশে গিয়ে দাঁড়ান। মাসে অন্তত একটি মামলা করেন বিনা পয়সায়।”

রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন বিভাগের প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতি (রুলা) সম্মেলন-২০১৫ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন প্রধান বিচারপতি সিনহা। s k sinha the mail bd

আইন পেশা শুধু টাকা ও মক্কেলদের জন্য নয় মন্তব্য করে তিনি বলেন, “যখনই ছুটি আসবে, বিশেষ পরিস্থিতি আসবে, আপনারা যার যার এলাকায় যান, সেখানে অনেক লোক নির্যাতিত হয়।

“সামনে নির্বাচন, স্থানীয় সরকার … অন্যায় হতে পারে, পুলিশের অত্যাচার হতে পারে, আপনারা জনগণের পাশে দাঁড়ান, তাদের মানবাধিকার যদি লঙ্ঘিত হয়, তাদেরকে উপদেশ দেন, সাহায্য করেন।”

প্রধান বিচারপতি বলেন, “আশা করি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আপনারা সংগঠিত। আপনার যদি প্রতি বছরে প্ল্যান করে এলাকায় এলাকায় গিয়ে এগুলো করেন, জনগণের পাশে দাঁড়ান … ভবিষ্যতে সফল নাগরিক হিসেবে দাঁড়িয়ে যেতে পারবেন।”

সম্মেলন ব্যবস্থাপনা পরিষদের আহ্বায়ক আইনজীবী মো. রবিউল আলম বুদুর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে হাই কোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন, বিচারপতি এ কে এম আসাদুজ্জামান, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here